ঘন ও কালো চুল পাওয়ার ঘরোয়া উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৫ আগস্ট ২০২২, ০১:৪৪ পিএম


ঘন ও কালো চুল পাওয়ার ঘরোয়া উপায়

নারীর সৌন্দর্যের অন্যতম অংশ হলো তার চুল। ঘন এবং কালো চুল পাওয়ার আকাঙ্ক্ষা তাই প্রায় সব নারীরই রয়েছে। এদিকে যত্নের অভাব, পুষ্টির অভাব, ধুলো-দূষণ ইত্যাদি কারণে চুল ধীরে ধীরে নষ্ট হতে থাকে। ত্বক ও চুল ভালো রাখার জন্য আপনাকে সবার প্রথমে নজর দিতে হবে নিজের প্রতি যত্নের দিকে। ঘরোয়া নানা উপায়েই চুল ঘন ও কালো করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক ঘন ও কালো চুল পাওয়ার ঘরোয়া উপায়-

পেঁয়াজের রস ব্যবহার

চুল ঘন ও কালো করতে সাহায্য করবে পেঁয়াজের রস। সেজন্য প্রথমে পেঁয়াজ পিষে রস বের করে নিতে হবে। এরপর সেই রসটুকু চুলে লাগাতে হবে। শুধু পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন আবার এর সঙ্গে নারিকেল তেল ও লেবুর রস মিশিয়েও নিতে পারেন। পুরো চুলে ভালোভাবে লাগিয়ে নেওয়ার ঘণ্টাখানেক পর সালফেট মুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে।

চাল ধোয়া পানি

ভাত রান্নার জন্য চাল ধুয়ে নেন নিশ্চয়ই? এই পানি ফেলে না দিয়ে চুলের যত্নে কাজে লাগাতে পারেন। এটি চুল সুন্দর করতে দারুণ কার্যকরী। কীভাবে ব্যবহার করবেন? শ্যাম্পু করার আগে চাল ধোয়া জল দিয়ে চুল ধুয়ে নিতে হবে। আপনার যদি চুলের আগা ফেটে যাওয়ার সমস্যা থাকে তাহলে চাল ধোয়া পানিতে চুল ভিজিয়ে রাখলেও উপকার পাবেন।

ডিমের ব্যবহার

ডিম শুধু খাবার হিসেবেই উপকারী নয়, এটি চুল ভালো রাখতেও দারুণ কার্যকরী। এতে আছে সালফার ও প্রোটিন। এই দুই উপাদান চুলের গোড়া শক্ত করতে কাজ করে। সেইসঙ্গে চুলকে করে ঘন ও কালো। একটি ডিম ভেঙে তার সঙ্গে মিশিয়ে নিন অ্যালোভেরা জেল। এবার মিশ্রণটি চুলে লাগিয়ে নিন। অপেক্ষা করুন মিনিট পনেরো। এরপর ধুয়ে ফেলুন।

ক্যাস্টর অয়েলের উপকারিতা

চুলের গোড়া শক্ত করতে কাজ করে ক্যাস্টর অয়েল। ফলে কমে চুল পড়ার পরিমাণ। চুল হয় ঘন। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল নিয়ে চুলের গোড়া এবং মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন ঘণ্টাখানেক। এরপর ধুয়ে ফেলুন। ক্যাস্টর অয়েলে থাকা ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিড চুল ঘন ও কালো করতে কাজ করে।

মেথির ব্যবহার

চুল সুন্দর করতে কাজ করে মেথি। এটি চুল ঘন ও কালো করে। সেজন্য আগের রাতে পরিষ্কার পানিতে মেথি ভিজিয়ে রাখুন। পরদিন সকালে মেথির দানা পিষে নিন। মেথির পেস্টটি চুলে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর শ্যাম্পু করে নিন।

Link copied