যেসব খাবার একসঙ্গে খেলে বেশি উপকার

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০০

যেসব খাবার একসঙ্গে খেলে বেশি উপকার

সামনে অনেকরকম পদ খাবার সাজানো থাকলেও আমরা কিন্তু সব পদ খাই না। বেছে বেছে সেই খাবারগুলোই খাই, যেগুলো আমাদের বেশি পছন্দ, স্বাস্থ্যের জন্য তুলনামূলক বেশি নিরাপদ। অনেক সময় আমরা একসঙ্গে একাধিক খাবার খাই। যেমন ধরুন টোস্টের সঙ্গে মাখন কিংবা চিপসের সঙ্গে চাটনি। সব ধরনের খাবার একটির সঙ্গে অন্যটি খেলে যে উপকার হয় তা কিন্তু নয়। অনেক ক্ষেত্রে হজমে দেখা দিতে পারে সমস্যা। তবে কিছু খাবার রয়েছে যেগুলো একসঙ্গে খেলে পাবেন দ্বিগুণ উপকার। 

আপনি যদি স্বাস্থ্য সচেতন হন তবে নিশ্চয়ই শরীরে সঠিক পুষ্টি পৌঁছানোর ব্যবস্থা করবেন। কিছু খাবারের সমন্বয় আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করবে। ভালো ও পুষ্টিকর খাবার খেলে তা সারাদিন সুস্থ থাকতে ও ক্লান্তিহীন কাজ করতে সাহায্য করবে। জেনে নিন খাবারের এমন পাঁচ ধরনের সমন্বয়ের কথা যা খেলে আপনি পাবেন দ্বিগুণ পুষ্টি-

গোল মরিচ ও হলুদ

গোল মরিচ আকারে ছোট হলেও এর আছে অনেক রকম উপকারিতা। আর হলুদের উপকারিতা সম্পর্কে সবার জানা আছে নিশ্চয়ই! অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে হলুদ স্বাস্থ্যকর একটি মশলা হিসেবে পরিচিত। আর্থ্রাইটিসের মতো সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে হলুদ। আপনি যদি গোল মরিচের সঙ্গে হলুদ মিশিয়ে খেতে পারেন তবে হলুদে থাকা উপকারী উপাদানগুলো আরও বেশি উপকারী হয়ে ওঠে।

জলপাই তেল ও টমেটো

টমেটো ও জলপাই তেল দুটোই বেশ উপকারী। এই দুই খাবার একসঙ্গে মিশিয়ে খেলে স্বাদ তো বাড়বেই, সেইসঙ্গে বাড়বে পুষ্টিও। টমেটোতে আছে লাইকোপেন যা ক্যান্সারসহ আরও অনেক রোগের বিরুদ্ধে লড়াই করতে পারে। জলপাই তেলে আছে স্বাস্থ্যকর ফ্যাট। টমেটোর সঙ্গে এই স্বাস্থ্যকর ফ্যাট যোগ হলে উপকারের মাত্রাও বৃদ্ধি পাবে।

বেরি ও ওটস

স্বাস্থ্যকর খাবারের তালিকা করলে ওটসের নাম উঠে আসে উপরের দিকেই। বেরি জাতীয় ফলের উপকারিতাও কম নয়। এই দুই খাবারের সমন্বয় হয়ে ওঠে আরও বেশি স্বাস্থ্যকর। এই দুই খাবার একসঙ্গে খেলে স্বাদ বেড়ে হয় দ্বিগুণ, সেইসঙ্গে পুষ্টিগুণও বেড়ে যায়। বেরিতে আছে পর্যাপ্ত ফাইবার, ওটমিলে আছে আয়রন এবং ভিটামিন বি। বেরি হজমপ্রক্রিয়া সহজ করে।

আয়রন ও ভিটামিন সি

আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন মিলবে উদ্ভিদ-ভিত্তিক খাবার থেকে। তার সঙ্গে যদি ভিটামিন সি এর পুষ্টি যোগ হয় তবে উপকার মিলবে দ্বিগুণ। বেশিরভাগ সাইট্রাস ফলে ভিটামিন সি থাকে। ভিটামিন সি আয়রনকে ভেঙে সহজেই শরীরে শোষণ হতে সাহায্য করে। তাই শরীরে আয়রনের ঘাটতি হলে ভিটামিন সি ও আয়রনসমৃদ্ধ খাবার একসঙ্গে খেতে পারেন।

ভিটামিন ডি ও ক্যালসিয়াম

আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় ও উপকারী দুই উপাদান হলো ভিটামিন ডি ও ক্যালসিয়াম। এই দুই উপাদানের সমন্বয়ও বেশ স্বাস্থ্যকর। অনেক চিকিৎসকই ক্যালসিয়াম এবং ভিটামিন ডি একসঙ্গে খাওয়ার পরামর্শ দেন। এই দুই উপাদান একসঙ্গে গ্রহণ করলে তা আপনার হাড়কে আরও বেশি শক্তিশালী করতে সাহায্য করবে। সবচেয়ে ভালো হয় নিয়মিত সূর্যের আলো গায়ে লাগালে। এতে প্রয়োজনীয় ভিটামিন ডি পেয়ে যাবেন। সেইসঙ্গে খাবারের তালিকায় রাখুন ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে।

এইচএন/এএ

Link copied