কারও বাড়িতে অতিথি হয়ে গেলে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

Habibah Nasrin

২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:০৫ এএম


কারও বাড়িতে অতিথি হয়ে গেলে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

বর্তমান ব্যস্ত সময়ে অন্যের বাড়িতে অতিথি হয়ে যাওয়ার প্রচলন যেন কমে এসেছে। এখন বেশিরভাগ দাওয়াতই রেস্টুরেন্ট কেন্দ্রিক। তবু কখনো কখনো সময় করে কারও বাড়িতে অতিথি হয়ে যাওয়া হয়। বাড়িতে অতিথি এলে বাড়ির মানুষের যেমন কিছু করণীয় আছে, তেমনই যিনি অতিথি তারও কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক-

খুঁত ধরবেন না

অনেকেই আছেন যারা কারও বাড়িতে বেড়াতে গিয়ে খুঁত ধরা শুরু করেন। ছোট ছোট বিষয়ে তারা খুঁত খুঁজে বের করার চেষ্টা করেন। একটি জিনিস মনে রাখবেন, অন্য কারও সংসার আপনার পছন্দমতো চলবে না। আপনি সেখানে একজন অতিথি মাত্র। যাদের বাড়িতে গেলেন, তাদের সাধ্য ও সামর্থ্য মতো আতিথেয়তা করলে সেটিই যথেষ্ট। যদি নাও করে থাকে তবু মন খারাপ করবেন না। চেষ্টা করবেন তারা আপনার বাড়িতে অতিথি হয়ে এলে যথাসাধ্য আতিথেয়তা পালন করতে।

রান্নার সমালোচনা করবেন না

যিনি আপনার জন্য কষ্ট করে নানা পদ রান্না করে সামনে এনেছেন তার রান্না সমালোচনা করবেন না। আপনার কাছে খেতে ভালো লাগুক বা না-ই লাগুক, তার প্রচেষ্টার প্রশংসা করুন। ভালো কাজের প্রশংসা শুনলে মানুষ তাতে আরও বেশি উৎসাহী হয়। তিনি যে আপনার জন্য সময় এবং পরিশ্রম দিয়ে খাবারগুলো তৈরি করেছেন সেজন্য কৃতজ্ঞ থাকুন। খেতে বসেই রান্নার গুণমান বিচার করতে বসে যাবেন না। মনে রাখবেন, আপনি তার বাড়িতে অতিথি হয়ে এসেছেন, কোনো রান্নার প্রতিযোগিতার বিচারক নন।

সঙ্গে থাকা শিশুকে সামলে রাখুন

শিশুরা বড়দের মতো নয়। তারা স্বভাবে দুরন্ত হবেই। বেশিরভাগ শিশুই ছোটাছুটি করতে পছন্দ করে। তারা বেশিরভাগ কাজই করে না বুঝে। আপনার শিশু আপনার কাছে যতই আদরের হোক, তার দুষ্টুমিগুলো আপনার কাছে যতই প্রশ্রয় পাক, অন্যের কাছে তা হতে পারে বিরক্তির কারণ। তাই কারও বাড়িতে অতিথি হয়ে গেলে সঙ্গে থাকা শিশুকে সামলে রাখুন। কোথাও বেড়াতে গেলে যে দুষ্টুমি করতে হয় না এই শিক্ষা তাকে দিন। আপনার উদাসীনতার কারণে শিশুটি হয়তো কোনো প্রয়োজনীয় জিনিসও নষ্ট করে ফেলতে পারে। তাই বাইরে কোথাও গেলে কীভাবে ভদ্র হয়ে থাকতে হয় তা শিশুকে ঘরে থাকতেই শিখিয়ে নিন।

বিরক্তির কারণ হবেন না

কারও বাড়িতে বেড়াতে গেলে খেয়াল রাখুন যেন আপনার কারণে তারা বিরক্ত না হয়। জোরে শব্দ করে চেয়ার টেনে বসা, কোনো জিনিস এলোমেলো করে রাখা, ওয়াশরুম ব্যবহার করে ঠিকভাবে ফ্লাশ না করা, খাবার শেষে প্লেটেই হাত ধোয়া, বিরক্তিকর বিষয়ে আলোচনা করা- এগুলো থেকে বিরত থাকুন। কোনো বিষয়ে কথা বললে যদি তারা বিরক্তি অনুভব করে তবে সেটি এড়িয়ে যান। চেষ্টা করুন আপনার সুন্দর ব্যবহার প্রকাশ করতে। কোনো কারণ ছাড়াই দীর্ঘদিন কারও বাড়িতে অতিথি হয়ে থাকবেন না। 

সহযোগিতা করুন

কারও বাড়িতে বেড়াতে যাওয়া মানে যে একেবারে হাত-পা তুলে বসে থাকতে হবে, এমন কিছু নয়। আপনি চাইলেই তাদের সহযোগিতা করতে পারেন। ছোট ছোট কোনো কাজ করে দিতে পারেন। যেমন সালাদ কেটে দেওয়া, টেবিলে খাবার সাজানো, খাবার শেষে সেগুলো গুছিয়ে রাখতে তাদের সাহায্য করতে পারেন। আপনি যদি কোনো রান্নায় দক্ষ হন, সেটি তৈরি করেও তাদের খাওয়াতে পারেন। সবাই মিলেমিশে হাসিখুশি থাকলে সময় কাটবে আনন্দেই।

Link copied