উকুন দূর করার ঘরোয়া উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৩২ এএম


উকুন দূর করার ঘরোয়া উপায়

মাথায় উকুন নিয়ে মুশকিলে পড়েননি এমন মানুষ কমই পাওয়া যাবে। একবার উকুন হলে তা থেকে নিষ্কৃতি পাওয়া সহজ নয়। সঠিক উপায়ে নিজের যত্ন না নিলে উকুন তো হবেই! অনেকে আছেন যারা অন্যের চিরুনি ব্যবহার করেন, চিরুনি ঠিকভাবে পরিষ্কার করেন না, অন্যের তোয়ালে-বালিশ ব্যবহার করেন। এসব কারণে ছড়াতে পারে উকুন। 

নিয়মিত চুল পরিষ্কার না করলে, স্ক্যাল্প পরিষ্কার না করলেও উকুন হতে পারে। তাই চুল ও স্ক্যাল্প নিয়মিত পরিষ্কার রাখা উচিত। নয়তো উকুনের সমস্যা বাড়বে। এই সমস্যা দূর করার জন্য কার্যকরী হতে পারে ঘরোয়া বিভিন্ন উপায়। তবে সব উপায় যে কাজ করে তা কিন্তু নয়। তাই উকুন দূর করতে হলে বেছে নিতে হবে কার্যকরী ঘরোয়া উপায়। চলুন জেনে নেওয়া যাক-

অলিভ অয়েল

চুল ভালো রাখার জন্য বিশেষ উপকারী হলো অলিভ অয়েল। চুলের আর্দ্রতা ধরে রেখে চুল ভালো রাখতে কাজ করে এটি। সেইসঙ্গে অলিভ অয়েল কিন্তু উকুন দূর করতেও সমান কার্যকরী। তাই এখন থেকে উকুন দূর করার কাজে লাগাতে পারেন উপকারী এই তেল।

যেভাবে ব্যবহার করবেন

প্রথমে পরিমাণমতো অলিভ অয়েল নিন। এরপর তা স্ক্যাল্পে ভালো করে মাসাজ করুন। সেইসঙ্গে চুলেও লাগিয়ে নেবেন। এরপর চুল ভালো করে বেঁধে রাখুন। মাথায় একটি শাওয়ার ক্যাপ পড়ে ঘুমাতে যান। পরদিন সকালে একটি চিকন দাঁতের চিরুনি নিন। সেটি দিয়ে ভালো করে চুল আঁচড়ে নিন। তারপর শ্যাম্পু করে নিন। এভাবে সপ্তাহে একদিন ব্যবহার করলে দ্রুতই উকুন চলে যাবে।

টি ট্রি অয়েল

উকুন দূর করার জন্য সাহায্য নিতে পারেন এসেনশিয়াল অয়েলের। এর মাধ্যমে আপনি সহজেই উকুন দূর করতে পারবেন। এই পদ্ধতি কীভাবে কাজে লাগাবেন সেটি জানা জরুরি। এক্ষেত্রে টি ট্রি অয়েল কার্যকরী। এই তেলে আছে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি মাইক্রোবায়াল উপাদান। যা উকুন বা অন্যান্য ব্যাকটেরিয়াও নিয়ন্ত্রণ করতে পারে। টি ট্রি অয়েল উকুন ও উকুনের ডিম নষ্ট করে দিতে কাজ করে।

যেভাবে ব্যবহার করবেন

স্ক্যাল্পে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল নিন। এবার মাথায় ভালো করে মাসাজ করে নিন। এরপর চুল ভালো করে বেঁধে রাখুন। এভাবে রেখে দিন ঘণ্টা ২-৩। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এভাবে প্রতি সপ্তাহে একবার ব্যবহার করুন। এক মাস ব্যবহার করলেই উকুন দূর হবে।

চুল ব্লো ড্রাই করুন

চুল ব্লো ডাই করলেও কিন্তু উকুন দূর হয়। ব্লো ড্রায়ারের সাহায্যে খুব সহজেই উকুন দূর করতে পারবেন। তাই এটি শুধুই স্টাইলিং এর জন্যই নয়, বরং ব্যবহার করা যাবে এই কাজেও।

যেভাবে ব্যবহার করবেন

এক্ষেত্রে সরাসরি ব্লো ড্রায়ার চুলে ব্যবহার করতে হবে। তবে খেয়াল রাখতে হবে তাপমাত্রার দিকে। হেয়ার ড্রায়ার অন করে সেটি চুলে ধরুন। তাপমাত্রা অল্প রাখবেন। অতিরিক্ত গরম করবেন না। এতে চুল ও স্ক্যাল্পের ক্ষতি হবে। বেশ কিছুক্ষণ ব্লো ডাই করে চুল আঁচড়ে নিন। এভাবে কয়েকদিন করলে উকুন দূর হবে।

নিম ব্যবহার

নিম যে শুধু ত্বক ভালো রাখা আর বিভিন্ন ধরনের অসুখ-বিসুখ দূরে রাখতে কাজ করে তাই নয়, এটি উকুন দূর করতেও সমান কার্যকরী। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন নিম তেল। কিংবা নিম পাতার পেস্টও সমান উপকারী। 

যেভাবে ব্যবহার করবেন

প্রথমে নিন এক কাপ নিম পাতা। এবার সেই পাতা ভালো করে ফুটিয়ে পানিটুকু ছেঁকে নিন। পাতাগুলো পেস্ট করে মাথার ত্বকে ও চুলে লাগিয়ে নিন। এভাবে ২ ঘণ্টার মতো রেখে নিমের পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করবেন। এছাড়া নিমের তেলও ব্যবহার করতে পারেন। রাতে তেল লাগিয়ে নিন। সকালে উঠে শ্যাম্পু করে নেবেন।

Link copied