ইলিশ মাছ দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:০৯ পিএম


ইলিশ মাছ দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ উপায়

ইলিশের মৌসুমে এই মাছের তৈরি নানা পদ তো খাওয়া হয়ই, পরবর্তীতে খাওয়ার জন্য সংরক্ষণ করে রাখেন অনেকে। মাছ-মাংস বা যেকোনো খাবার সংরক্ষণের জন্য সবচেয়ে কার্যকরী ‍উপায় হলো রেফ্রিজারেটরে রাখা। ইলিশের মৌসুমে একটু বেশি করে ইলিশ কিনে রেখে খেতে চাইলে জানতে হবে সংরক্ষণের সহজ ও সঠিক উপায়।

কিনে এনে ফ্রিজে রেখে দিলেই হবে না। তাতে স্বাদ ও পুষ্টি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। এর বদলে শিখতে হবে কিছু কৌশল। যে উপায়ে সংরক্ষণ করলে ইলিশ মাছ ভালো থাকবে দীর্ঘদিন। এভাবে রেখে আপনি চাইলে খেতে পারবেন ছয় মাস বা বছরজুড়েও। চলুন তবে জেনে নেওয়া যাক ইলিশ মাছ দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ পদ্ধতি।

পদ্ধতি- ১

প্রথমে ইলিশ মাছটিকে টুকরো করে কেটে নিতে হবে। এরপর মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়া গুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাছের টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন। মসলামাখা মাছের টুকরোগুলো এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। যাতে প্যাকেটের মধ্যে বাতাস চলাচল করতে না পারে। এবার পাত্রটি ডিপ ফ্রিজে রাখুন। এভাবে সংরক্ষণ করলে প্রায় ৬ মাস ভালো থাকবে।

পদ্ধতি- ২

ইলিশ মাছ যদি আরও বেশিদিন সংরক্ষণ করতে চান তবে করতে হবে এই কাজ। আস্ত মাছটিই একটি পলিথিনে ভরে রাখতে হবে। খেয়াল রাখবেন প্যাকেটের মধ্যে যেন বাতাস না ঢোকে। এবার মাছের প্যাকেটটি ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ উপায়ে ইলিশ মাছ সংরক্ষণ করলে খেতে পারবেন বছরজুড়ে।

Link copied