চিকেন টিকিয়া তৈরির রেসিপি

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:২১ পিএম


চিকেন টিকিয়া তৈরির রেসিপি

পোলাও কিংবা বিরিয়ানের সঙ্গে চিকেন টিকিয়া হলে খেতে লাগে বেশ। অবশ্য এই টিকিয়া খাওয়া যায় পছন্দসই সসের সঙ্গেও। বিকেলের নাস্তায়ও রাখতে পারেন চিকেন টিকিয়া। এটি তৈরি করা খুব বেশি কঠিন নয়। রেসিপি শিখে নিলে সহজেই তৈরি করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক চিকেন টিকিয়া তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

মুরগির বুকের মাংস- আধা কেজি

ছোলার ডাল- ১/২ কাপ

আদা বাটা- ১ চা চামচ

রসুন বাটা- ১ চা চামচ

জিরা গুঁড়া- ১/২ চা চামচ

পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ

কাঁচা মরিচ কুচি- ১ চা চামচ

গোল মরিচের গুঁড়া- ১/২ চা চামচ

ডিম- ১টি

গরম মসলার গুঁড়া- ১/২ চা চামচ

লবণ- স্বাদ অনুযায়ী

তেল- ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

ছোলার ডাল অল্প পানি সেদ্ধ করে নিন। মুরগির বুকের মাংস মিহি কিমা করে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে লবণ, চিকেন কিমা, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে দিন। মাংসের কিমা খুব ভালোভাবে কষিয়ে নিন। চিকেন কিমা সেদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে এতে সেদ্ধ করে রাখা ছোলার ডাল মিশিয়ে দিন। তারপর পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। একটি ডিম ফাটিয়ে নিয়ে মিশ্রণে যোগ করুন। সব উপকরণ একসাথে চটকিয়ে নিতে হবে।

এবার হাতের তালুতে একটু তেল মেখে চিকেনের এই মিশ্রণ থেকে একটু করে নিয়ে টিকিয়ার আকারে শেপ দিয়ে দিন। একটি প্যানে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে আসলে টিকিয়াগুলো ধীরে ধীরে ছাড়ুন। টিকিয়াগুলো ডীপফ্রাই করতে পারেন আবার অল্প তেল দিয়েও ফ্রাই করে নিতে পারেন।

মাঝারি আঁচে টিকিয়াগুলো ভেজে নিন। এক পাশ ভাজা হয়ে গেলে সাবধানে উল্টে দিন। সোনালি রং হয়ে এলে তেল থেকে নামিয়ে কিচেন টিস্যুতে রাখুন। বাড়তি তেল ঝরে যাবে। এবার গরম গরম পরিবেশন করুন।

Link copied