ত্বকের দাগ দূর করতে চালের গুঁড়ার ব্যবহার

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০১ অক্টোবর ২০২২, ০৪:৩৫ পিএম


ত্বকের দাগ দূর করতে চালের গুঁড়ার ব্যবহার

বাইরে বের হলে গায়ে রোদ তো লাগবেই। সেই রোদের কারণে শরীরে দাগ সৃষ্টি হতে পারে। এই কালচে দাগ দেখতে বেমানান লাগে। কিন্তু রোদে পোড়া দাগ একবার পড়লে তা ওঠানো মুশকিল হয়ে যায়। আপনার মুখে যদি এ ধরনের দাগ পড়ে আর তা নিয়ে চিন্তিত থাকেন তবে আপনার জন্য আছে সহজ সমাধান। 

ত্বকের রোদে পোড়া দাগ দূর করার জন্য আপনাকে খুব বেশি কিছু করতে হবে না। শুধু লাগবে খানিকটা সময় আর দুই-তিন রকমের উপাদান। সেসব উপাদান আবার ঘরেই থাকে। তাই চিন্তা নেই, খুব সহজেই দূর করা যাবে আপনার ত্বকের রোদে পোড় দাগ। চলুন তবে জেনে নেওয়া যাক সেজন্য কী করতে হবে-

যেভাবে তৈরি করবেন

রোদে পোড়া দাগ দূর করার জন্য আপনাকে কয়েকটি উপাদান একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এই ফেসপ্যাক তৈরি করার জন্য আপনার প্রয়োজন পড়বে পাঁচ চা চামচ চালের গুঁড়া, তিন চা চামচ কাঁচা দুধ ও দুই থেকে তিন চা চামচ মধু। এরপর সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে নিন। এতে ঘন একটি পেস্ট তৈরি হবে।

যেভাবে ব্যবহার করবেন

প্রথমে মুখ ভালো করে ধুয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো হাতে চেপে চেপে মুছে নিন। এরপর মুখ ও গলায় এবং অন্য কোথাও রোদে পোড়া দাগ থাকলে সেখানে প্যাকটি লাগিয়ে অপেক্ষা করুন মিনিট দশেক। এরপর ঠান্ডা পানি দিয়ে আলতো হাতে ঘষে ঘষে তুলে ফেলুন। ঠান্ডা পানির পরিবর্তে হালকা গরম পানিও ব্যবহার করতে পারবেন। প্যাক ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে ফেলুন। তবে এরপর সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার দরকার নেই।

খেয়াল করুন

* রোদে বের হওয়ার সময় স্কার্ফ বা ওড়না দিয়ে মুখ ঢেকে বের হতে পারেন। ছেলেরা ক্যাপ ব্যবহার করতে পারেন। রোদ প্রখর হলে তা থেকে বাঁচতে ছাতা ব্যবহার করুন।

* কোনো স্কিনকেয়ার প্রোডাক্ট বা ফেসপ্যাক ব্যবহারের পর যদি ত্বকে জ্বালাপোড়া বা চুলকানি হয় তবে সেটি ব্যবহার করা বন্ধ করে দিন।

* পর্যাপ্ত পানি পান করুন। সেইসঙ্গে প্রচুর তাজা শাক-সবজি ও ফলমূল খান।

* মুখে মেকআপ ব্যবহার করলে অবশ্যই তা পরিষ্কার করে ঘুমাতে যাবেন।

* ত্বকের সঙ্গে মানানসই এমন ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

Link copied