চুল ভালো রাখার ঘরোয়া উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৬ অক্টোবর ২০২২, ১১:৫৭ এএম


চুল ভালো রাখার ঘরোয়া উপায়

সুন্দর চুল পাওয়ার পেছনে কাজ করে অনেকগুলো বিষয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, স্বাস্থ্যকর জীবনযাপন, সময়মতো চুল কাটা, চুলের যত্নে বিভিন্ন উপাদান ব্যবহার করা ইত্যাদি। এছাড়াও চুল মজবুত ও আকর্ষণীয় করতে কাজ করে আমাদের খাবার। সঠিক খাবার খেলে তা চুল ভেতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে। 

চুল সুস্থ রাখতে এবং দ্রুত বৃদ্ধির জন্য প্রয়োজন পড়ে প্রোটিনের। আমাদের শরীরের যেমন সঠিকভাবে কাজ করার জন্য প্রোটিনের দরকার হয় ঠিক তেমনই আমাদের চুলের সঠিক পুষ্টির জন্য প্রয়োজন পড়ে এই উপাদান। আপনার চুলের ধরন যেমনই হোক না কেন, পর্যাপ্ত প্রোটিন খেলে তা চুল ভালো রাখবেই। ৫টি খাবার আপনার প্রতিদিনের তালিকায় যোগ করে নিন। এসব খাবার আপনাকে সুস্থ ও আকর্ষণীয় চুল পেতে সাহায্য করবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক-

পালং শাক

পালং শাক হলো পুষ্টি ভরা সবুজ শাকগুলোর মধ্যে একটি। এই শাকে থাকে ভিটামিন এ, ভিটামিন কে এবং ভিটামিন সি। এসব ভিটামিন চুলের ফলিকল রক্ষায় কাজ করে। যে কারণে নিয়মিত পালং শাক খেলে চুল আরও বেশি সুস্থ ও সুন্দর হয়ে ওঠে। 

চিয়া বীজ

চিয়া বীজকে বলা হয় পুষ্টির পাওয়ারহাউজ। কারণ এতে আছে প্রচুর প্রোটিন এবং অন্যান্য প্রয়োজনীয় মিনারেলস। সেইসঙ্গে এটি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এসব উপাদান চুল আরও বেশি আকর্ষণীয় ও সুন্দর করে তোলে। সালাদ, পুডিং, স্মুদি ইত্যাদির সঙ্গে চিয়া বীজ মিশিয়ে খেতে পারেন।

মসুর ডাল

মসুর ডাল না থাকলে সুষম খাবারের তালিকা পূর্ণ হয় না। এই ডাল নিরামিষ প্রোটিন, ফাইবার, ফসফরাস ও ফলিক এসিডের অনেক বড় উৎস। এই পুষ্টি উপাদানগুলো আমাদের স্ক্যাল্পে অক্সিজেন পৌঁছাতে সাহায্য করে। মসুর ডালে থাকা প্রোটিন চুলের বৃদ্ধিসহ সার্বিক স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।

স্যামন ফিশ

একথা নিশ্চয়ই জানেন যে স্যামন ফিশে আছে উচ্চ মাত্রার প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এসব উপাদান অন্যান্য স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি আমাদের স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। এটি আমাদের চুলের স্বাস্থ্য ও বৃদ্ধির জন্য একটি ভালো পরিবেশ তৈরি করে। তাই আপনার খাবারের তালিকায় রাখতে পারেন এই সুস্বাদু ‍ও পুষ্টিকর মাছ।

ডিম

প্রোটিন ও বায়োটিনের সমৃদ্ধ উৎস হলো ডিম। আমাদের চুলের বৃদ্ধির জন্য এই দুই পুষ্টি উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। চুল ভালো রাখতে প্রতিদিন পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করা জরুরি কারণ চুলের ফলিকল বেশিরভাগ তৈরি হয় প্রোটিন দিয়ে। এই পুষ্টিকর খাবার তাই প্রতিদিনের খাবার তালিকায় যোগ করুন।

এনডিটিভি অবলম্বনে

Link copied