কীভাবে বুঝবেন সে বিয়ে ম্যাটেরিয়াল নয়?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৮ নভেম্বর ২০২২, ১২:৪৫ পিএম


কীভাবে বুঝবেন সে বিয়ে ম্যাটেরিয়াল নয়?

প্রতীকী ছবি

আপনার প্রেমিক বা প্রেমিকা কি বিয়ের প্রসঙ্গ উঠলেই যেকোনোভাবে এড়িয়ে যেতে চায়? আপনি হয়তো খেয়াল করে দেখেছেন যে, সে সবদিক থেকেই ঠিক আছে কেবল বিয়ে নিয়ে আপনাকে কোনো ধরনের কথা দিতে চায় না। একটি প্রেমের সম্পর্কের ক্ষেত্রে এটি অবশ্যই বিপদ সংকেত। তবে আপনাদের মধ্যে ভালো সম্পর্ক থাকার পরও কেন সে বিয়ে করতে চায় না, তার কারণগুলো জানাও জরুরি। কারও মধ্যে এই ধরনের লক্ষণ দেখা গেলে বুঝবেন যে সে বিয়ে ম্যাটেরিয়াল নয়-

যদি আপনাকে উদ্বেগে রাখে

প্রতিবার তার সঙ্গে দেখা করার সময় যদি আপনি উদ্বেগ বোধ করেন, তবে বিষয়টি স্বাভাবিক নয়। যদিও সে আপনাকে তার প্রতি আস্থা বা বিশ্বাস রাখার কথা বলতে পারে তবে আপনার হৃদয়কে কষ্ট পাওয়া থেকে রক্ষা করতে হবে আপনাকেই। এদিকে তার আচরণে হয়তো আপনার এটাই মনে হতে পারে যে, আপনাদের সম্পর্কের কোনো ভবিষ্যৎ নেই।

সবকিছু আগেভাগেই চিন্তা করে

প্রেমের সম্পর্ক শুরু হতেই সন্তানের নামও ঠিক করে ফেলে এমন মানুষের সঙ্গে বিয়ের চিন্তা করা নিশ্চয়ই বুদ্ধিমানের কাজ নয়। এমন অনেক মানুষই আছে যারা সবকিছুই আগেভাগে চিন্তা করে ফেলে, আগেভাগে পেতে চায়। কিন্তু সারা জীবন কাটানোর জন্য সেই সঠিক ব্যক্তি কি না তা বোঝার জন্য কিছুটা তো সময় প্রয়োজন।

যে শুধু নিজের কথা বলে

যে সারাক্ষণ কেবল নিজের কথাই বলতে থাকে তার সঙ্গে প্রেম চালিয়ে যাওয়া মুশকিল হতে পারে। আপনি কেমন আছেন বা আপনার সম্পর্কে কিছুই জানতে না চেয়ে সারাক্ষণ নিজের কথা বলে গেলে সেই মানুষকে বিয়ের সিদ্ধান্ত কীভাবে নেবেন? 

যে সারাক্ষণ সমালোচনা করে

কেউ যদি সারাক্ষণ আপনার সমালোচনা করে এবং আপনাকে উপহাস করে তাহলে কি আপনি তাকে বিয়ে করতে পারবেন? এ ধরনের মানুষেরা আপনার আত্ম-সম্মান, ক্ষমতা ও মূল্য নিয়েও প্রশ্ন তুলতে পারে। তাই সতর্ক হোন। এমন লক্ষণ দেখলে বুঝবেন যে সে একেবারেই বিয়ে ম্যাটেরিয়াল নয়।

যে নিজের ভুল কখনো স্বীকার করে না

যদি কেউ দাবি করে যে সে সব সময় ঠিক এবং কখনোই কোনো ভুল করতে পারে না, তাহলে এমন মানুষের সঙ্গে বসবাস করা সত্যি কঠিন। মানুষের ভুল হবেই। যে সব সময় নিজেকে নির্ভুল দাবি করে, সে মূলত অহংকারী। এ ধরনের মানুষের সঙ্গে সম্পর্ক চালিয়ে নেওয়া যায় না।

যে অত্যাধিক প্রতিক্রিয়া দেখায়

যে সবকিছুতেই প্রতিক্রিয়া দেখায় এবং অপ্রয়োজনীয় বিতর্কের সৃষ্টি করে তারা মোটেই বিয়ে ম্যাটেরিয়াল নয়। যে সামান্য বিষয় নিয়েই ঝগড়া শুরু করে দেয় সে নিশ্চয়ই আপনার গুরুত্বপূর্ণ কথা মন দিয়ে শুনবে না?

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে/ এইচএন

Link copied