শসার খোসা কাজে লাগাবেন যেভাবে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৭ নভেম্বর ২০২২, ১২:৩৬ পিএম


শসার খোসা কাজে লাগাবেন যেভাবে

শসা যেমন শরীরের জন্য ভীষণ উপকারী, তেমন আবার দৈনন্দিন জীবনযাপনে শসার খোসাও খুবই কার্যকরী। শসার খোসা সাধারণত আমরা ফেলেই দিই। এবার থেকে শসার খোসা ব্যবহার করে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ভালোম,ানে সার। দেখে নিন, কী ভাবে তৈরি করবেন সার-

শসার খোসার পানি 
একটি কাঁচের বয়ামে পানি ভরে তাতে শসার খোসাগুলো ঢুকিয়ে ঢাকনা আটকে দিতে হবে। এভাবে প্রায় ৫ দিন খোসাগুলোকে ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি ছেঁকে নিয়ে খোসাগুলো ফেলে দিন। এই জলই নিয়ম করে বাড়ির আঙ্গিনায় বা ছাদ বাগানের গাছে দিন। তিন সপ্তাহ অন্তর এই পানি গাছের গোঁড়ায় দিলেই ফল মিলবে। শসার খোসার এই পানি পটাসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ, যা স্বাস্থ্যকরভাবে গাছের বৃদ্ধিতে সাহায্য করে।

আরও পড়ুন> রোজায় শসা খাওয়ার উপকারিতা

শসার খোসার ছাই 
শসার খোসার ছাই গাছপালা বৃদ্ধিতে দারুণ কাজ করে। প্রথমে শসার খোসা রোদে ভালোভাবে শুকিয়ে নিতে হবে। এরপর শুকনো খোসা পুড়িয়ে নিন। খোসা পোড়ানো এই ছাই গাছের গোঁড়ায় দিলেও মিলতে পারে উপকার। গাছের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে এই ছাই।

আরও পড়ুন> পেটের মেদ কমাবে যে পানীয়

শসার খোসা
ইচ্ছা করলে সরাসরি টবের মাটিতে শসার খোসা টুকরো টুকরো করে মিশিয়ে দেওয়া যেতে পারে। এতে পোকামাকড় কম হয়। মাটিতে শসার উপস্থিতি থাকলে অ্যালকালয়েড প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে কাজ করে। 

তাই বিশেষজ্ঞরা বলছেন, শসার খোসা না ফেলে এটি ব্যবহারের মাধ্যমে গাছের পরিচর্যা করুন। এতে পরিবেশের অনেক উপকার হবে।

Link copied