পরকীয়া থেকে নিজেকে দূরে রাখবেন যেভাবে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৬ ডিসেম্বর ২০২২, ১১:২৪ এএম


পরকীয়া থেকে নিজেকে দূরে রাখবেন যেভাবে

প্রতীকী ছবি

বিশেষজ্ঞদের মতে পরকীয়া আদতে ‘আসক্তি’ ছাড়া আর কিছুই নয়। তাদের মতে, চলমান কোনো সম্পর্কে টানাপড়েন চললে মানুষ মুক্তির জন্য আবেগ-তাড়িত হয়ে অন্য কোনো সম্পর্কে জড়াতে চান।

এভাবে কিছু পথ চলার পর অনেকেই নিজের ভুল বুঝতে পারে। বের হতে আসতে চান পরকীয়া থেকে। তবে কেউ কেউ চাইলেও বের হতে পারেন না। কিন্তু কিছু কৌশল অবলম্বন করলে, নিজেকে এই পরকীয়া থেকে বের করে আনতে পারবেন।

আরও পড়ুন > অফিসের চাপেও ভাঙবে না সম্পর্ক, তবে মানতে হবে ৫ কৌশল

সম্প্রতি সম্পর্ক বিষয়ক গবেষক ডেভিস রেস ভারতের আনন্দবাজার পত্রিকায় এ নিয়ে কথা বলেছেন। রেস বলেন, আমি কাপলদের সত্য কথা বলি। যিনি ধোঁকা দিচ্ছেন, তাকেও সত্যটা দেখাই এবং যাকে ধোঁকা দেওয়া হচ্ছে, তাকেও সত্য বলি। যখন কেউ পরকীয়ায় জড়ান, তখন তার মনে হয়ে আমি আমার স্ত্রী বা স্বামীকে আর ভালবাসি না! অথচ মনের মধ্যে ভালবাসা কিন্তু থেকেই যায়। আমি সেই ভালবাসার কথাই তাদের মনে করিয়ে দেওয়ার চেষ্টা করি।

তিনি আরও বলেন, এই ভালোবাসার জায়গাটা ধরিয়ে দিতে পারলে মানুষ আর পরকীয়া জড়াবে না। আমি সেই কাজটিই করে আসছি।

ডেভিস রেস বলেন, একসময় আমিও পরকীয়ায় লিপ্ত ছিলাম। তখন আমি কোনও মনোবিদের কাছে যাইনি। নিজেই পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি। ভাগ্যবশত আমার বন্ধুরা আমাকে পরকীয়া থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছিলেন। তারাই আমাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেন, আমি ভুল কাজ করছি। তার পর আমি এই নিয়ে নানা পড়াশোনা করি। বুঝি, একমাত্র লোকের সঙ্গে কথা বলেই এর সমাধান সম্ভব। তাই আমি দম্পতিদের সঙ্গে কথা বলি। তাদের সমস্যা শুনি, তার পর সমাধান দিই।

আরও পড়ুন > প্রেমিকাকে সব সময় সন্দেহ করেন? স্বভাব পরিবর্তন করবেন যেভাবে

তিনি বলেন, কেউ যদি নিজেকে পরকীয়া থেকে দূরে রাখতে চায়, তাহলে তিনি তার সঙ্গীকে কতটা ভালোবাসেন সেটা আগে উপলব্ধি করতে হবে। সমস্যাকে দ্রুত সমাধানের দিকে নিতে হবে। তবেই পারবেন নিজেকে পরকীয়া থেকে দূরে রাখতে।

আরআর

Link copied