গরমে ত্বক ভালো রাখার সেরা ৫ উপাদান

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১০ মার্চ ২০২১, ১২:৩৮

গরমে ত্বক ভালো রাখার সেরা ৫ উপাদান

গ্রীষ্মকাল এখনও শুরু হয়নি, কিন্তু গরম পড়ছে বেশ। করোনাভাইরাস মহামারির আতঙ্কের সঙ্গে যুক্ত হয়েছে গরমের কারণে সৃষ্ট নানা অসুখ-বিসুখের নাম। প্রয়োজনীয় সতর্কতা মেনেই বের হতে হচ্ছে বাইরে। এসময় ত্বকে নানা সমস্যা দেখা দেয় বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই। তৈলাক্ত ত্বক হলে তাদের চিন্তা একটু বেশিই থাকে যেন। মুখ তেলতেলে হয়ে থাকা, ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস তো রয়েছেই। এদিকে শীতে ত্বক ভালো রাখার জন্য যে উপাদানগুলো ব্যবহার করতেন, সেগুলোও আর ব্যবহার করা চলছে না। এমন সময় ত্বকের যত্নে কী ব্যবহার করবেন? বাড়তি কিছুর প্রয়োজন নেই, বাড়িতে থাকা সাধারণ কিছু উপাদানের ব্যবহারেই হবে ত্বক সুন্দর-

ত্বক ভালো রাখবে টমেটো

টমেটো উপকারী সবজি একথা সবারই জানা। খাওয়ার পাশাপাশি ত্বকের যত্নেও ব্যবহার করা যায় এই সবজি। টমেটো প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এটি আমাদের মুখে জমে থাকা বাড়তি তেল শুষে নেয়। ফলে ব্রণ ও ব্ল্যাকহেডসের সমস্যা দূর হয়। একটি পাকা টমেটোর অর্ধেকটা নিন। এবার তার রস বের করে নিন। পরিষ্কার তুলোর সাহায্যে সেই রস মুখে ভালোভাবে মেখে নিন। মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে একবার ব্যবহার করলেই যথেষ্ট।

কলা দিয়ে তৈরি মাস্ক

পাকা কলা শুধু খাবার হিসেবেই ভালো নয়, এটি ত্বকের যত্নেও ভালো। বাড়িতে পাকা কলা থাকলে তা ভালোভাবে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান এক টেবিল চামচ মধু। এরপর যোগ করুন দুই-তিন ফোঁটা লেবুর রস। ভালোভাবে মিশিয়ে নিন। এই প্যাক মুখে মেখে অন্তত পনের মিনিট অপেক্ষা করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক হবে সুস্থ ও সুন্দর।

বেকিং সোডাও ত্বক সুন্দর রাখে

বেকিং সোডা মচমচে খাবার তৈরিতে ব্যবহার করা হয়। কিন্তু এই সোডা যে আমাদের রূপচর্চার কাজেও লাগতে পারে তা কি জানতেন? প্রথমে তিন টেবিল চামচ পরিষ্কার পানি নিন। এবার তাতে যোগ করুন এক টেবিল চামচ বেকিং সোডা। ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মুখে মেখে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নেবেন। বেকিং সোডার আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ, যা ত্বকের তৈলাক্তভাব দূর করবে।

অ্যালোভেরা

অ্যালোভেরা পরিচিত একটি ভেষজ। অ্যালোভেরা গাছ লাগানো যায় বাড়িতেই। তবে বাড়িতে না থাকলে দোকান থেকে কেনা অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। মুখে অ্যালোভেরার জেল লাগিয়ে অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এরপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

লেবুর রস

মুখের তৈলাক্তভাব কাটাতে সাহায্য করে লেবুর রস। তবে শুধু লেবুর রস কখনোই সরাসরি ত্বকে ব্যবহার করবেন না। এতে উপকারের বদলে ক্ষতি হতে পারে। লেবুর রস, সামান্য গ্লিসারিন ও গোলাপজলের সঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি গরমে ত্বকের নানা সমস্যা কমাতে সাহায্য করবে।

এইচএন/এএ

Link copied