করোনা ভ্যাকসিন নিয়ে কিছু ভুল ধারণা

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৬ মার্চ ২০২১, ১২:২৫ পিএম


করোনা ভ্যাকসিন নিয়ে কিছু ভুল ধারণা

করোনাভাইরাসের তাণ্ডবলীলা কিছুটা কমেছে। ইতিমধ্যে এর ভ্যাকসিন পাওয়া গেছে এবং অনেকে তা গ্রহণ করেছেন। এটি নিঃসন্দেহে স্বস্তিদায়ক খবর। অনেকে ভ্যাকসিন নেওয়ার জন্য অপেক্ষা করছেন। তবে অনেকে এখনও বিভ্রান্তির মধ্যে রয়েছেন এবং ভ্যাকসিন সম্পর্কিত ভুল ধারণাগুলো নিয়ে চিন্তিত থাকছেন। করোনাভাইরাস থেকে বাঁচতে ভ্যাকসিন নেওয়া জরুরি। এমন অবস্থায় আপনি ভুল ধারণা নিয়ে থাকলে তা আপনারই ক্ষতি ডেকে আনবে। তাই জেনে নিন করোনাভাইরাস সম্পর্কিত কিছু ভুল তথ্য সম্পর্কে, যেগুলোর আসলে কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই-

Dhaka Post

করোনাভাইরাসের টিকা বন্ধ্যাত্বের কারণ হতে পারে

সম্প্রতি অনেক সোশ্যাল মিডিয়া পোস্টে এমনটা ছড়িয়েছিল যে, করোনাভাইরাসের ভ্যাকসিন বন্ধ্যাত্বের কারণ হতে পারে।  করোনাভাইরাসের ভ্যাকসিনের সঙ্গে দেহে উপস্থিত প্রোটিনের সাদৃশ্যের কারণে এমন গুজব ছড়িয়েছিল। তবে বিশেষজ্ঞরা এই দাবি বাতিল করে বলেছেন যে, কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন দুটি ভ্যাকসিন নারী বা পুরুষ উভয়ের মধ্যে বন্ধ্যাত্বের কারণ হতে পারে এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই।

Dhaka Post

ভ্যাকসিনের ট্রায়াল তাড়াতাড়ি করা হয়েছিল, সুতরাং এটি অনিরাপদ হতে পারে

মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য একটি দক্ষ ভ্যাকসিন তৈরির জরুরি কাজ ছিল। তবে এর অর্থ এই নয় যে ভ্যাকসিনগুলো অনিরাপদ। অনেক বিশেষজ্ঞ চিকিৎসক, ফার্মা জায়ান্ট এবং বিজ্ঞানীরা একত্রিত হয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন তৈরি করেন। যদিও ভ্যাকসিন নেওয়ার পরে কারও কারও ওপর কিছু বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে, তবে তা সংখ্যায় খুবই কম। লক্ষ লক্ষ লোক ইতোমধ্যে এই ভ্যাকসিন গ্রহণ করেছেন। তাই এটি স্পষ্টই প্রমাণিত যে করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করা সবার পক্ষে নিরাপদ।

Dhaka Post

ভ্যাকসিন রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করতে পারে

ভ্যাকসিন সম্পর্কিত প্রচুর ভুল তথ্য বাতাসে ভেসে বেড়াচ্ছে। সেসবের মধ্যে একটি হলো, করোনাভাইরাসের ভ্যাকসিন রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করতে পারে এবং আপনি আবারও করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন। এটি মোটেই সত্যি নয়। করোনাভাইরাসের ভ্যাকসিন আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে তোলে। ফলে মারাত্মক রোগ-জীবাণু সনাক্ত করা এবং সেগুলোর বিরুদ্ধে লড়াই করা সহজ হয়। এটি কোনোভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে না।

Dhaka Post

আপনি যদি ইতিমধ্যে করোনায় আক্রান্ত হন তবে ভ্যাকসিন লাগবে না

অনেকে এমন তথ্য ছড়াচ্ছেন যে, আপনি যদি ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়ে থাকেন তবে ভ্যাকসিন লাগবে না। এটিও একটি ভুল ধারণা। আপনি এই ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিলে সেজন্য ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়াটি বিলম্বিত হতে পারে। তবে পুরোপুরি সেরে ওঠার পরে অবশ্যই ভ্যাকসিন নিতে পারবেন।

Dhaka Post

ভ্যাকসিন নিলে মাস্ক পরতে হবে না

অনেকের ধারণা রয়েছে যে করোনাভাইরাসের ভ্যাকসিন নিলে মাস্ক পরতে হবে না এবং সামাজিক দূরত্ব না মেনেই স্বাভাবিক জীবনযাপনে ফেরা যাবে। তবে এটি সঠিক নয়। আপনি এবং আপনার আশেপাশের লোকেরা যদি ভ্যাকসিন নিয়ে থাকেন তবে বিশেষজ্ঞের পরামর্শ মেনে মাস্ক ছাড়া থাকতে পারেন। যারা এখনও ভ্যাকসিন গ্রহণ করেননি তারা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছেন। সুতরাং মাস্ক পরে চলা উত্তম। 

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে এইচএন/এএ

Link copied