রক্তের গ্রুপের সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক আছে কি?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৮ এপ্রিল ২০২১, ১৩:৩৭

রক্তের গ্রুপের সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক আছে কি?

করোনা নিয়ে মানুষের মনে রয়েছে নানা প্রশ্ন। এসব প্রশ্নের উত্তর খুঁজছেন বিজ্ঞানী ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেসব প্রশ্নের মধ্যে অন্যতম হলো, করোনার সঙ্গে কি রক্তের গ্রুপের কোনো সম্পর্ক রয়েছে? এর আগে একটি গবেষণায় জানা গেছে, যেসব মানুষের রক্তের গ্রুপ এ পজিটিভ সেসব মানুষের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। নতুন একটি গবেষণায় বলা হয়- তথ্যটি সঠিক নয়। সেই গবেষণায় বলা হয়েছে, রক্তের গ্রুপের সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। সম্প্রতি জামা নেটওয়ার্ক ওপেনের এক গবেষণায় উঠে আসে এমন তথ্য। 

জামা নেটওয়ার্ক ওপেনের গবেষক দলের প্রধান যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের মুররে শহরের ইন্টারমাউন্টেইন মেডিকেল সেন্টার হার্ট ইনস্টিটিউটের চিকিৎসক জেফ্রে অ্যান্ডারসন বলেন, কোনো নির্দিষ্ট রক্তের গ্রুপের মানুষের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম- এটি ভুল ধারণা। 

আগের গবেষণায় বলা হয়, যাদের এ পজিটিভ রক্তের গ্রুপ রয়েছে তাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। কিন্তু জামা নেটওয়ার্ক ওপেনের সম্প্রতি প্রকাশিত গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, এমন তথ্যের কোনো ভিত্তি নেই। রক্তের গ্রুপের সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। 

‘সার্স-কোভ-২ ও কোভিড-১৯ এর সঙ্গে রক্তের গ্রুপের সম্পর্ক রয়েছে এমন তথ্য ভিত্তিহীন’ শীর্ষক গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়, আগের একটি গবেষণায় জানানো হয়েছিল এ পজিটিভ রক্তের গ্রুপের মানুষের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। প্রকৃতপক্ষে এ তথ্য সঠিক নয়। এ তথ্য একেবারেই ভিত্তিহীন। করোনা থেকে বাঁচার জন্য সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে। 

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, কোনো বিশেষ রক্তের গ্রুপের মানুষের করোনা হতে পারে না। এতে যেকোনো মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। তাই করোনার ব্যাপারে সবার সচেতন হওয়া দরকার। 

উটাহ, ইদাহো ও নেভাদা অঙ্গরাজ্যে ২৪টি হাসপাতাল ও ২১৫টি ক্লিনিকের করোনা রোগীদের ওপর সমীক্ষা চালিয়ে গবেষণাটি করা হয়। গবেষণায় বলা হয়, করোনার সঙ্গে রক্তের গ্রুপের কোনো সম্পর্ক নেই। তাই কোনো নির্দিষ্ট রক্তের গ্রুপের মানুষের করোনা হয় না- এমনটি না ভেবে সতর্কতা অবলম্বন করা জরুরি। বিশেষ করে যারা ডায়েবেটিস, ক্যান্সার বা অন্যান্য রোগে আক্রান্ত তাদের সবচেয়ে বেশি সতর্ক থাকা বাঞ্ছনীয়। যাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম, তাদেরও নিরুদ্বেগ হওয়ার অবকাশ নেই। 

এইচএকে/এইচএন/এএ

Link copied