করোনা হলে কি কানে সমস্যা হয়?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৮ এপ্রিল ২০২১, ১৫:১৬

করোনা হলে কি কানে সমস্যা হয়?

করোনাভাইরাস তার স্বভাব পরিবর্তন করছে। আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে দেখা দিচ্ছে নতুন নতুন লক্ষণ। করোনাভাইরাসের লক্ষণ হিসেবে জ্বর কিংবা সর্দি-কাশি বেশি পরিচিত। মুখের স্বাদ চলে যাওয়া, গন্ধের অনুভূতি না থাকার কথাও জানেন অনেকে। কিন্তু চিকিৎসা বিজ্ঞানীরা নতুন আরেক লক্ষণ খুঁজে পেয়েছেন। নতুন গবেষণায় দেখা গেছে করোনাভাইরাস কান, চোখ ও পেটে প্রভাব ফেলছে। জেনে নিন সেসব লক্ষণ সম্পর্কে-

কানে সমস্যা হতে পারে

করোনাভাইরাসে আক্রান্ত হলে শ্রবণশক্তি কমে যাওয়া একটি গুরুতর লক্ষণ হতে পারে। ইন্টারন্যাশনাল জার্নাল অফ অডিওলজিতে প্রকাশিত এক সমীক্ষায় এমনটাই বলা হয়েছে। শ্রবণশক্তি কমে যাওয়ার এই লক্ষণ দেখা দিতে পারে অল্প কিংবা দীর্ঘ সময়ের জন্য। জার্নালে উল্লেখ করা হয়, আক্রান্ত হওয়ার পরে কিছু রোগীর শ্রবণশক্তি কমে গেছে। করোনাভাইরাসে আক্রান্ত হলে ৭.৬ শতাংশ ক্ষেত্রে কোনো না কোনোভাবে শ্রবণশক্তি সংক্রান্ত সমস্যায় ভুগতে দেখা যায় বলেও উল্লেখ করা হয়।

চোখ গোলাপি হয়ে যাওয়া

গোলাপি চোখ বা কনজাংটিভাইটিস হতে পারে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ, এমনটাই বলছে চীনের এক সমীক্ষা। এক্ষেত্রে চোখ লাল হয়ে যাওয়া, ফুলে যাওয়া ও চোখ দিয়ে অনবরত পানি পড়া অন্যতম লক্ষণ হতে পারে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ১২ জনের ভেতরে ভাইরাসের নতুন স্ট্রেন পাওয়া গেছে। তাদের চোখ গোলাপি হয়ে যাওয়ার লক্ষণ দেখা গেছে। এসব পরীক্ষার জন্য নাক ও চোখের ত্বক ব্যবহৃত হয়েছে। মারাত্মক এই ভাইরাস চোখে থাকা অকুলার মিউকাস মেমব্রেনের কারণে শরীরে প্রবেশ করে এবং দ্রুত ছড়িয়ে পড়ে, এমনটাই বলছেন বিজ্ঞানীরা।

পেটের সমস্যা দেখা দিতে পারে

করোনাভাইরাসে আক্রান্ত হলে অনেকে পেটের সমস্যায় ভুগছেন। এই ভাইরাস শরীরের উপরের দিকের অঙ্গগুলোকে বেশি প্রভাবিত করে। তার মধ্যে রয়েছে পেটও। কারও কারও ক্ষেত্রে ডায়েরিয়া ও বমির সমস্যা দেখা দিতে পারে। গবেষণা বলছে, করোনাভাইরাস লিভার, কিডনি, অন্ত্র ও শ্বসনতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করতে পারে। 

এইচএন/এএ

Link copied