করোনার টিকা নেওয়ার পরে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১০ এপ্রিল ২০২১, ১২:১৪ পিএম


করোনার টিকা নেওয়ার পরে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

করোনাভাইরাস সংক্রমণের হার আবারও বেড়ে চলেছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে আশঙ্কাজনক হারে। যারা একটু স্বস্তির নিঃশ্বাস ফেলছিলেন, আবার দুশ্চিন্তার ভাঁজ পড়ছে তাদের কপালে। নিজের ও প্রিয়জনের অসুস্থতার ভয় তো রয়েছেই, সেইসঙ্গে চাকরি হারানো, আর্থিক অনিশ্চয়তা, ব্যক্তিগত সম্পর্কের অবনতিসহ আরও নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে হচ্ছে অনেককেই। করোনার এই মরণ থাবা থেকে নিজেকে মুক্ত রাখতে তাই চেষ্টা থাকতে হবে সর্বোচ্চ। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার চেষ্টা করে যেতে হবে। মেনে চলতে হবে সব ধরনের স্বাস্থ্যবিধি।

করোনাভাইরাসের টিকা এখনও পর্যাপ্ত নয়। তবে অনেক সৌভাগ্যবান এই টিকা নিতে পেরেছেন। কিছুদিন পরে টিকা আরও বেশি সহজলভ্য হবে, এমনটা আশা করাই যায়। তবে শুধু টিকা নিলেই হবে না, টিকা নেওয়ার পরেও কিছু বিষয়ের দিকে রাখতে হবে নজর-

অন্তত দুইদিন স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন

টিকা নেওয়ার পরপরই যেকোনো কাজে লেগে যাবেন না। নিজেকে কিছুটা সময় দিতে হবে। অন্তত দুই-তিনদিন বিশ্রাম নিতে হবে। কারও কারও ক্ষেত্রে টিকা নেওয়ার পরপরই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে, কারও ক্ষেত্রে একদিন পরে দেখা যায়। তাই টিকা নেওয়ার পরে বিশ্রাম নিন এবং অন্তত দুইদিন নিজের প্রতি খেয়াল রাখুন, কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

ভিড় এড়িয়ে চলুন

করোনাভাইরাসের টিকা নেওয়ার পরে সব ধরনের লোক সমাগম বা ভিড়ের জায়গা এড়িয়ে চলুন। এই টিকার দুটি ডোজ না নেওয়া পর্যন্ত নিজেকে পুরোপুরি সুরক্ষিত রাখুন। তবে টিকার ডোজ সম্পন্ন হওয়ার পর স্বাস্থ্যবিধি বাদ দেওয়া চলবে না। বরং আগের মতোই সব রকম স্বাস্থ্যবিধি মেনে চলুন।

এখনই ভ্রমণ নয়

সবকিছুর আগে বেঁচে থাকা ও সুরক্ষিত থাকা জরুরি। তাই নিজেকে সুরক্ষিত রাখুন। টিকা নেওয়া হলেই বেড়াতে চলে যাবেন না। মহামারির এই সময়ে ভ্রমণ বাদ দিন। মহামারির এই ক্রান্তিকাল কেটে গেলে আবার ঘুরে বেড়াতে পারবেন। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরামর্শ অনুযায়ী, টিকা নেওয়ার পরেও ভ্রমণে না যাওয়া উত্তম।

ধূমপান ও অ্যালকোহল নয়

ধূমপান কিংবা অ্যালকোহল গ্রহণ কোনোটিই স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। তবু দুঃখজনক হলেও সত্যি, আমাদের দেশে ধূমপায়ী বা অ্যালকোহল গ্রহণকারীর সংখ্যা একেবারে কম নয়। সবচেয়ে ভালো হয় এই দুই অভ্যাস একেবারে বাদ দিতে পারলে। আর তা সম্ভব না হলে টিকা নেওয়ার পর অন্তত তিনদিন এই দুই অভ্যাস থেকে দূরে থাকুন। পাশাপাশি বাদ দিন বাইরের অস্বাস্থ্যকর খাবার।

চিকিৎসকের পরামর্শ নিন

অনেকে আছেন যারা অ্যালার্জির সমস্যায় ভুগে থাকেন। আপনার ক্ষেত্রে এ ধরনের কোনো সমস্যা থাকলে আগে থেকেই সতর্ক হোন। টিকা নেওয়ার পরে স্বাস্থ্যের প্রতি বাড়তি যত্নশীল হোন। কোনোরকম সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

এইচএন/এএ

Link copied