করোনায় শুধু স্বাদই চলে যায় না, সঙ্গে আরও ৪ সমস্যা

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১১ এপ্রিল ২০২১, ১৭:৩৭

করোনায় শুধু স্বাদই চলে যায় না, সঙ্গে আরও ৪ সমস্যা

২০১৯ সালের ডিসেম্বর থেকে করোনার প্রাথমিক উপসর্গ ছিলো, জ্বর, হাঁচি-কাশি, স্বাদহীনতা বা গন্ধহীনতাসহ আরও অনেক উপসর্গ। চলতি বছরে নতুন উপসর্গের দেখা মিলেছে। শুকনো মুখগহ্বর, মুখের ভেতর ঘা, জিহ্বার উপর জ্বালা ও জিহ্বার রং বদল- এ চারটি উপসর্গ নতুন করে দেখা দিয়েছে। ভারতে একটি বেসরকারি টেলিভিশন জানিয়েছে, ৬০ শতাংশ করোনা রোগীর মধ্যে এসব উপসর্গ দেখা গেছে। 

শুকনো মুখগহ্বর

মুখের ভেতর শুকিয়ে যাওয়া, ঠোঁট শুকিয়ে যাওয়া, লালা ক্ষরণ বন্ধ হওয়ার উপসর্গ দেখা দিলে অবশ্যই করোনা পরীক্ষা করা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যাদের এসব উপসর্গ দেখা দিয়েছে তারা বেশিরভাগই করোনায় আক্রান্ত। 

মুখগহ্বরে ঘা

মুখের ভেতর ঘা ও তার কারণে দুর্গন্ধ হওয়া করোনার একটি উপসর্গ। করোনার দ্বিতীয় ঢেউয়ে অনেকের এই উপসর্গ দেখা দিয়েছে। করোনার মিউটেন্টে দেখা গেছে, প্রাণঘাতী ভাইরাসটি মুখের ভেতর মাসলফাইবারগুলোকে আঘাত করছে। কেবল ঘা নয়, মুখের ভেতর কিছু অংশ ফুলে ওঠা ও ব্যথা অনুভূত হওয়াও করোনার লক্ষণ। এসব উপসর্গ দেখা দিলে সতর্কতা অবলম্বন করতে হবে। 

জিহ্বার ওপর জ্বালা

করোনার দ্বিতীয় ঢেউয়ে জিহ্বার ওপর জ্বালা ভাব, ত্বকের সমস্যা দেখা দিচ্ছে। সমস্যাগুলো যেকোনো বয়সের মানুষের হতে পারে। এসব সমস্যা দেখা দিলে দ্রুত স্বাস্থ্য পরীক্ষা করা উচিত। অনেক করোনাভাইরাস রোগীই এতে আক্রান্ত হয়েছেন। 

জিহ্বার রং বদল

করোনার দ্বিতীয় ঢেউয়ে যেসব উপসর্গ দেখা দিচ্ছে তার মধ্যে অন্যতম হলো জিহ্বার রং বদলে যাওয়া। সাধারণত শরীরে কোনো রোগ হলে তার রং বদলায়। করোনাভাইরাসেও তাই হচ্ছে। জিহ্বার রং বদলে গেলে দ্রুত স্বাস্থ্য পরীক্ষা করা উচিত।

এইচএকে/এইচএন/এএ

Link copied