ইফতারে সালাদ খেতে চান? যে ভুলগুলো করবেন না

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৫ এপ্রিল ২০২১, ১৩:০৭

ইফতারে সালাদ খেতে চান? যে ভুলগুলো করবেন না

ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ সারাদিন খালি পেটে থাকার পর ইফতারে ভাজা-পোড়া বা তৈলাক্ত খাবার খেলে তা নানা রোগের কারণ হতে পারে। তাই বেশি করে ফলমূল ও সবজি রাখতে বলেন ইফতারের পাতে। এক্ষেত্রে উপকারী একটি খাবার হতে পারে সালাদ। সালাদ তৈরি করা যায় বিভিন্নরকম সবজি ও ফল দিয়ে। চাইলে তাতে যোগ করা যায় শুকনো ফল, বাদাম, মুরগির মাংস, চিংড়ি কিংবা ডিমও। তবে সালাদ তৈরি করলেই যে তা স্বাস্থ্যকর হয়ে গেল, এমনটা ভাববেন না। বরং সালাদও অস্বাস্থ্যকর হতে পারে যদি তা তৈরির সময়ে কিছু বিষয়ে খেয়াল না রাখেন। সালাদ তৈরির সময় খেয়াল রাখবেন এর মূল উপকরণ যেন পানিযুক্ত অর্থাৎ রসালো হয়। এতে সারাদিনের পানির চাহিদা অনেকটাই পূরণ হবে।

সালাদ তৈরির সময় খেয়াল করুন

সালাদ তৈরির সময় অনেকেই চিজ বা মেয়োনিজ ব্যবহার করে থাকেন। এর একটিও শরীরের জন্য তেমন উপকারী নয়। বরং অনেক ক্ষেত্রে হতে পারে ক্ষতির কারণ। এগুলো এড়িয়ে চলাই উত্তম। খেলেও খেতে হবে সামান্য। সালাদ যেহেতু আগা-গোড়া স্বাস্থ্যকর খাবার, তাই এর সঙ্গে এই দুই উপাদান না মেশানোই ভালো। বিভিন্নরকম ফল কিংবা সবজি, যে উপাদান দিয়েই সালাদ তৈরি করুন না কেন, তার সঙ্গে বাড়তি ফ্যাট বা ক্যালোরি যোগ করতে যাবেন না। তাতে উপকারিতার বদলে অপকারিতাই বেশি দেখা দেবে।

এড়িয়ে চলুন ক্রিম বেসড সস

খেতে যতই ভালো লাগুক, ক্রিম বেসড সস কিন্তু স্বাস্থ্যের জন্য মোটেও উপকারী নয়। তাই সালাদে এ জাতীয় সস মেশানো থেকে বিরত থাকুন। পাশাপাশি লবণ, বিট লবণ, গোল মরিচ, লেবুর রস মেশানোর ক্ষেত্রেও এর পরিমাণের দিকে খেয়াল রাখতে হবে। কোনোটাই যেন অতিরিক্ত না হয়। মিষ্টি যোগ করতে চাইলে চিনির পরিবর্তে ব্যবহার করুন মধু।

খুব বেশি মাংস মেশাবেন না

সালাদে অনেক সময় মাংস মেশানো হয়। এতে স্বাদ ও পুষ্টিগুণ দুই-ই বেড়ে যায়। তবে বেশি স্বাদের জন্য খুব বেশি মাংস মেশাবেন না। সেইসঙ্গে কাঁচা সবজি বা শাক-পাতা না দিয়ে হালকা সেদ্ধ বা সতে করে দিতে পারেন। ফলের সালাদ করলে তা ভালোভাবে খোসা ছাড়িয়ে এবং ধুয়ে তবেই কাটবেন।

কী ব্যবহার করবেন?

সালাদে ক্রিম বেসড সস, মেয়োনিজ, চিজ না দেওয়াই উত্তম তা তো জেনেছেন। তাহলে এতে কী ব্যবহার করবেন সেই প্রশ্নও নিশ্চয়ই মনে জেগেছে? সালাদে ক্রিমি ভাব আনতে চাইলে ব্যবহার করুন দই। এক্ষেত্রে টক দই ব্যবহার করলে বেশি উপকার পাবেন।

আর কী মেশাতে পারেন?

সালাদ স্বাস্থ্যকর উপায়ে সুস্বাদু করতে চাইলে তাতে যোগ করতে পারেন সামান্য অলিভ অয়েল ও রসুন কুচি। এর সঙ্গে টমেটো মেশালেও স্বাদ বহুগুণ বেড়ে যাবে। বিট লবণ, লেবুর রস, গোল মরিচ এসবও উপকারী। তবে তার পরিমাণ যেন অতিরিক্ত না হয়। 

এইচএন/এএ

Link copied