ডায়াবেটিস রোগীরা করোনা এড়াতে যা করবেন

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

৩০ ডিসেম্বর ২০২০, ০২:৫৮ পিএম


ডায়াবেটিস রোগীরা করোনা এড়াতে যা করবেন

করোনাভাইরাসের সংক্রমণ আবারও বেড়ে চলেছে। এতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে বেশি রয়েছেন ডায়াবেটিস রোগীরা- এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা না গেলে খুব স্বাভাবিকভাবেই কমবে রোগ প্রতিরোধ ক্ষমতা। আর তাতে যেকোনো সংক্রমণেরই ভয় বেড়ে যায়। তাই এই সময়ে ডায়াবেটিস রোগীদের বিশেষ কিছু সতর্কতা মেনে চলা জরুরি। সংক্রমণ এড়ানোর পাশাপাশি নিয়ন্ত্রণে রাখতে হবে ব্লাড সুগারও।

সুগার নিয়ন্ত্রণে যে কাজগুলো করবেন

প্রত্যেকের জন্যই শরীরচর্চা জরুরি। ডায়াবেটিস রোগীদেরও নিয়ম মেনে শরীরচর্চা করা উচিত। নিয়মিত শরীরচর্চা করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে, সেইসঙ্গে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই শরীরচর্চার জন্য দিনের কিছুটা সময় রাখুন। এর জন্য সকালের সময়টা বরাদ্দ রাখতে পারলে সবচেয়ে ভালো।

শীতকাল বলে পানি পান করা কমিয়ে দেবেন না। এই সময়ে প্রচুর পানি পান করা প্রয়োজন। ডায়াবেটিস রোগীদের সুগার নিয়ন্ত্রণের কিছু ওষুধ আছে যেগুলো খেলে পর্যাপ্ত পানি পান করতে হয়। নয়তো সমস্যা বেড়ে যেতে পারে।

Dhaka Post

ধূমপান কোনো সময়ের জন্যই উপকারী নয়। এই অস্বাস্থ্যকর অভ্যাস হয়ে দাঁড়ায় আরও অনেক রোগের কারণ। তাই ধূমপানের অভ্যাস থাকলে তা একেবারে বাদ দিয়ে দিন। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়ার সুযোগ পাবে। 

সবসময় চেষ্টা করুন দুশ্চিন্তামুক্ত থাকার। কারণ দুশ্চিন্তার হাত ধরে দেখা দেবে আরও অনেক অসুখ। বেড়ে যেতে পারে ডায়াবেটিস, এমনকী কমতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতাও। তাই দুশ্চিন্তা ঝেড়ে ফেলে সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করুন। এতে উপকার পাবেন।

নিজে নিজে কোনোরকম ওষুধ খাবেন না। অনেকে কোনোরকম অসুখ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধ খাওয়া শুরু করেন। এটি একদমই ঠিক নয়। কারণ শরীরের ওপর এর বিরূপ প্রতিক্রিয়া পড়ার ভয় থাকে। ডায়াবেটিস রোগীদের এক্ষেত্রে আরও বেশি সতর্ক থাকতে হবে।

ডাযাবেটিসের মাত্রা বেড়ে গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। খাবারের বিষয়ে সচেতন হোন। এমন কোনো খাবার খাবেন না যেগুলো ক্ষতির কারণ হতে পারে। ভাত-রুটি জাতীয় খাবার কমিয়ে দিয়ে সবুজ শাক-সবজি খেতে হবে বেশি। পাশাপাশি হাঁটাচলার পরিমাণ বাড়াতে হবে।

Dhaka Post

করোনাভাইরাস থেকে বাঁচতে করণীয়

হাত পরিষ্কার করার অভ্যাস বজায় রাখুন। বাইরে গেলে সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। সাবান-পানির ব্যবস্থা থাকলে হাত ধুয়ে নেয়াই নিরাপদ। বাইরে থেকে এসে কিছু ধরার আগে সাবান-পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নেবেন। হাত ধোয়ার সময়টা যেন অন্তত বিশ সেকেন্ড ধরে হয় সেদিকে খেয়াল রাখবেন।
 
রান্না করুন কিংবা খাবার পরিবেশন- আগে ভালোভাবে হাত ধুয়ে নিন। আর খাওয়ার আগে তো হাত ধুয়ে নেবেনই। থালা-বাটি আলাদা করে ফেলুন। এখন অন্যের জিনিস ব্যবহার না করাই ভালো। ঠান্ডালাগার মতো সমস্যা হলে বিছানাপত্রও আলাদা করে নিতে হবে।

আপনি যদি ডায়াবেটিসের রোগী হয়ে থাকেন তবে চেষ্টা করুন একান্ত প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার। কারণ আপনার শরীর সব রকম ধকল সামলানোর জন্য তৈরি না-ও থাকতে পারে। এমনভাবে ব্যবস্থা করুন যেন বারে বারে বাইরে যেতে না হয়।

Link copied