আদা-হলুদের এই পানীয় বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১১ মে ২০২১, ১৫:৩১


আদা-হলুদের এই পানীয় বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

করোনাভাইরাস প্রতিরোধে খাবারের দিকে খেয়াল রাখা বিশেষ জরুরি। কারণ সঠিক খাবারের অভাবে দুর্বল হতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। যে কারণে ক্ষতিকর সব ভাইরাস খুব সহজেই শরীরে প্রবেশ করতে পারে। ফলে শরীর নানা অসুখের সঙ্গে লড়াই করার শক্তি হারিয়ে ফেলে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাড়িতেই তৈরি করতে পারেন বিশেষ পানীয়। প্রতিদিন নিয়ম করে এই পানীয় পান করলে সুস্থ থাকার পথ অনেকটাই সহজ হয়ে যাবে।

তৈরি করতে যা লাগবে

২টি রসুন
লবঙ্গ
আধ ইঞ্চি
আদা
আধ ইঞ্চি
হলুদ বা হলুদ গুঁড়া আধা চা চামচ
দেড় কাপ পানি।

যেভাবে তৈরি করবেন

সামান্য পানিতে আদা, রসুন এবং হলুদ পেস্ট করে মিশিয়ে নিন। চুলায় পানি ফুটতে দিন। ফুটে উঠলে তাতে আদা, রসুন ও হলুদের মিশ্রণ দিয়ে দিন। সব উপাদান ৫ মিনিটের মতো ফুটিয়ে নিন। পানি ফুটে এককাপের মতো হয়ে এলে নামিয়ে নিন। স্বাদ বাড়াতে এতে যোগ করুন লেবু ও মধু। প্রতিদিন এই পানীয় পান করলে পাবেন উপকার। 

আদা খেলে উপকার পাওয়া যায়

খাবারসহ নানা কারণে গ্যাস্ট্রিকের সমস্যা আমাদের অনেকেরই সঙ্গী হয়ে উঠেছে। এসব সমস্যা দূরে রাখতে কাজ করে আদা। প্রতিদিন অল্প করে আদা খেলে তা উপকার বয়ে আনে। এতে শরীরের অনেক সমস্যাই দূর হবে। কারণ আদায় আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। এই পানীয়তে আদা থাকায় তা আরও বেশি উপকারী হয়ে ওঠে।

হলুদের উপকারিতা

হলুদে থাকে উপকারী উপাদান কারকিউমিন। এটি অসংখ্য রোগ সারাতে কাজ করে। ওষুধ হিসেবে হলুদের ব্যবহার প্রাচীনকাল থেকেই। এতে থাকা কারকিউমিন ভিটামিন ই বা ভিটামিন সি-র তুলনায় পাঁচ থেকে আট গুণ বেশি কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি নিয়ন্ত্রণ করে কোলেস্টেরলের মাত্রা। হলুদে থাকা পলিফেনল চোখ ভালো রাখতে কাজ করে।

রসুন যেসব উপকার করে

যেকোনো খাবারের সুগন্ধ বাড়াতে কাজ করে রসুন। এতে আছে প্রয়োজনীয় পুষ্টিগুণ। এতে আছে অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য ও সালফার। রসুন খেলে তা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে কাজ করে এটি। ফ্লু নিরাময় করতেও কাজ করে এটি। এই পানীয়তে রসুন থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণেও কাজ করে।

এইচএন/এএ

Link copied