সকালে কাঁচা রসুন খাবেন যে কারণে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৪ জানুয়ারি ২০২১, ১৬:১৮

সকালে কাঁচা রসুন খাবেন যে কারণে

রসুন আমাদের শরীরের জন্য নানাভাবে উপকার বয়ে আনে। সবচেয়ে বেশি উপকার কাঁচা রসুন খেতে পারলে। কিন্তু কখন কাঁচা রসুন খেলে সবচেয়ে বেশি উপকার মিলবে তা নিয়ে সংশয়ে ভোগেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, আপনি যদি প্রতিদিন সকালে খালি পেটে এককোয়া রসুন খেতে পারেন তাহলে শরীর অনেক অসুখ বিসুখ থেকে দূরে থাকবে। সকালে কাঁচা রসুন খেলে তা আমাদের শরীরের জন্য কিভাবে উপকার করে চলুন জেনে নেয়া যাক-

ডিটক্সিফাই

রসুনকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। অ্যান্টিঅক্সিডেন্টে ভরা এই উপকারী ভেষজ আমাদের শরীর সুস্থ রাখার ক্ষেত্রে বেশ কার্যকরী। আপনি যদি খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করেন তবে তা আপনার শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করবে। সকালে ঘুম থেকে ওঠার পরে আমাদের মেটাবলিক রেট একটু বেশি থাকে। তাই খালি পেটে কাঁচা রসুন খেলে উপকার মিলবে বেশি।

ঠান্ডা লাগার সমস্যা দূর করে

অনেকে আছেন যাদের সারা বছরই কোনো না কোনো অসুখ লেগে থাকে। ঠান্ডা লাগাও এক্ষেত্রে সাধারণ একটি অসুখ। যাদের এধরনের সমস্যা রয়েছে তারা প্রতিদিন সকালে খালি পেটে এককোয়া রসুন খেলে উপকার মিলবে। এভাবে টানা দুই সপ্তাহ সকালে খালি পেটে রসুন খেতে পারলে ঠান্ডা লাগার সমস্যা অনেকটা কমে।

রক্ত পরিশুদ্ধ করে

রক্ত পরিষ্কার রাখার ক্ষেত্রে ভূমিকা রয়েছে রসুনের। অ্যান্টি অক্সিডেন্টের ভরপুর এই ভেষজ আমাদের রক্ত পরিশুদ্ধ রাখতে সাহায্য করে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে এই রসুন। তাই নিয়মিত সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করুন।

শরীরের বিষাক্ত উপাদান বের করে দেয়

শরীরের বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে রসুন। আপনি যদি সকালে খালি পেটে এক কোয়া রসুন খান তবে সারারাত ধরে চলা বিপাকক্রিয়ার কাজ অনেকটাই উন্নত হয়। পাশাপাশি শরীরের ভেতরের বিষাক্ত উপাদানসমূহ মূত্রের মাধ্যমে বের হয়ে যায়।

হৃদরোগে উপকার করে

বর্তমানে হৃদরোগে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। যারা হৃদরোগে ভুগছেন তাদের ক্ষেত্রেও কার্যকরী রসুন। কারণ নিয়মিত কাঁচা রসুন খেলে তা হৃদস্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে এবং হৃদপাশের দেয়ালের চাপ কমাতে কাজ করে। হৃদযন্ত্র ভালো রাখতে তাই সকালে খালি পেটে রসুন খাওয়ার অভ্যাস করুন। প্রতিদিন এককোয়া কাঁচা রসুন খেলেই যথেষ্ট।

এইচএন/এএ

Link copied