দাঁতের মাড়ির যত্নে কী খাবেন?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০১ জুন ২০২১, ০১:৫২ পিএম


দাঁতের মাড়ির যত্নে কী খাবেন?

দাঁতের মাড়িতে ব্যথা হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম কারণ নিয়মিত দাঁত ব্রাশ না করা। সুস্থ থাকার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা এর বাড়তি যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে তারা মাড়িতে ব্যথা অনুভব করলে চিকিৎসকের কাছে যাওয়ার কথা বলেছেন। কেননা মাড়ির দাঁতে ব্যথা থেকে বড় কোনো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। মাড়ির দাঁতের যত্ন নেওয়ার কিছু উপায় রয়েছে। 

Dhaka Post

ভিটামিন সি জাতীয় খাবারে রক্ষা

মাড়ির দাঁত সুস্থ রাখতে ভিটামিন সি জাতীয় খাবার খাওয়া উচিত। লেবু, আমড়া, আমলকী, স্ট্রবেরিসহ আরও বিভিন্ন ফলে ভিটামিন সি রয়েছে। স্বাস্থ্য সচেতনরা মাড়ির বাড়তি যত্নে এসব ফল খান। এতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। বিশেষজ্ঞরা সবসময় মাড়ি সুরক্ষিত রাখতে ভিটামিন সি জাতীয় খাবার খেতে বলেন। 

Dhaka Post

ভিটামিন এ জাতীয় খাবার খেতে হবে

যাদের মাড়ির দাঁত থেকে রক্ত পড়ে, তাদের ভিটামিন এ জাতীয় খাবার খাওয়া জরুরি। কেননা এতে প্রচুর বিটা ক্যারোটিন থাকে। অনেকে মাড়ি ভালো রাখতে গাজর ও পালং শাক খান। কারণ বিশেষজ্ঞরা মনে করেন, এগুলো মাড়ির জন্য উপকারী খাবার। 

Dhaka Post

প্রতিদিন দু’বেলা দুধ

বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন একজন প্রাপ্তবয়স্ক মানুষের অন্তত দু’বেলা দুধ খাওয়া উচিৎ। কারণ এটি সুষম খাদ্য। খাবারের সব উপাদান এতে রয়েছে। দুধ খেলে মাড়ির দাঁত শক্ত হয়। ফলে মাড়ি থেকে রক্ত পড়া ও মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব। 

Dhaka Post

বেশি বেশি সবজি

মাড়ির দাঁত সুস্থ রাখার জন্য বেশি বেশি সবজি খাওয়া উচিত। বিশেষ করে শিশু-কিশোরদের সবজি খেতে হবে। কারণ সবজি খেলে মাড়ির দাঁত নড়ে যাওয়া বা পড়ে যাওয়া, রক্ত পড়া, মুখের দুর্গন্ধসহ আরও বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত থাকা সম্ভব। 

এইচএকে/আরআর/এএ

Link copied