বৃষ্টিতে ইলিশ খিচুড়ি

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৫ জুন ২০২১, ০২:২৩ পিএম


বৃষ্টিতে ইলিশ খিচুড়ি

ইলিশ এবং খিচুড়ি- দুই খাবারই বাঙালির পছন্দের তালিকায় উপরের দিকে রয়েছে। বিশেষ করে বৃষ্টির দিনে ইলিশ দিয়ে খিচুড়ি জমে ওঠে যেন। বৃষ্টির সময়ে এই দুই খাবার আমাদের বেশ পরিচিত। বেশিরভাগ বাড়িতেই বৃষ্টি উপলক্ষে ইলিশ খিচুড়ি রান্না করা হয়। তবে রান্নার পদ্ধতি ঠিকভাবে জানা না থাকলে খাবার সুস্বাদু না-ও হতে পারে। তাই আগে রেসিপি জানা থাকা জরুরি। চলুন জেনে নেওয়া যাক ইলিশ খিচুড়ি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

২ কাপ পোলাও চাল
৬ টুকরো ইলিশ মাছ
প্রায় এক কাপ মুগ ডাল
মুগ ডালের সমান মুসুর ডাল
৩ চা চামচ আদা-রসুন বাটা
৮ চা চামচ সরিষার তেল
৩ চা-চামচ হলুদ গুঁড়া
স্বাদমতো কাঁচা মরিচ ও লবণ
৪ থেকে ৫টি এলাচ
৪টি লবঙ্গ
২টি দারুচিনি।

যেভাবে তৈরি করবেন

চাল আধা ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। মাছে সামান্য হলুদ ও লবণ মাখিয়ে ভেজে নিন। এবার ওই তেলেই এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে দিন। এরপর তাতে আদা-রসুন বাটা দিয়ে চাল, ডাল, হলুদের গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। চাল-ডাল যখন ভাজা ভাজা হয়ে যাবে তখন পরিমাণমতো পানি দিন। ফুটতে শুরু করলে স্বাদমতো লবণ যোগ করুন। পানি শুকিয়ে এলে তাতে ইলিশ মাছ ভাজা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। কিছুক্ষণ ভাপে রেখে এরপর নামিয়ে পরিবেশন করুন।

ইলিশের উপকারিতা

ইলিশ শুধু সুস্বাদুই নয়, এটি আমাদের শরীরের জন্য উপকারীও। এতে আছে প্রচুর ক্যালোরি। এতে আরও রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ফসফরাস, সোডিয়াম ও জিংক। রয়েছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমাদের মস্তিষ্ক ও চোখের জন্য উপকারী। এই মাছে থাকা তেল নার্ভ সিস্টেমকে শক্তিশালী করে। ফলে বাড়ে রক্তসঞ্চালন। ইলিশ মাছ ভিটামিন ডি এর ভালো উৎস। এটি ত্বক ও চুল ভালো রাখে। নিয়মিত ইলিশ মাছ খেলে শরীরের নানা রকম ব্যথা দূর হয়। এটি বিষণ্নতা দূর করতে ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। 

এইচএন/এএ

Link copied