স্ট্রেস নিয়ন্ত্রণে রাখার উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৭ জুন ২০২১, ০৩:০৬ পিএম


স্ট্রেস নিয়ন্ত্রণে রাখার উপায়

চলমান মহামারি, আর্থিক-মানসিক নানা টানাপোড়েন, ক্লান্তি-অবসাদ ইত্যাদি মিলিয়ে স্ট্রেসের মধ্য দিয়ে যাওয়াটা অস্বাভাবিক নয়। স্ট্রেসের লক্ষণ হচ্ছে মানসিক ক্লান্তি, নিজেকে তুচ্ছ ভাবা, হতাশ বোধ করা, সবকিছুর প্রতি আগ্রহ হারিয়ে ফেলা, স্বাস্থ্য খারাপ হতে থাকা ইত্যাদি। ঘরে কিংবা কর্মক্ষেত্রে অতিরিক্ত কাজের চাপ, সহায়তার অভাব, দীর্ঘদিন বাড়িতে থাকাসহ নানা কারণে এমনটা ঘটতে পারে। চাইলেই স্ট্রেস পুরোপুরি শেষ করে দেওয়া যায় না। তবে এটি নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জেনে নিন স্ট্রেস নিয়ন্ত্রণে রাখার কিছু উপায়-

নিজেকে ভালোবাসুন

একটু খেয়াল করে দেখবেন, তাকেই সবাই ভালোবাসে; যে নিজেকে ভালোবাসে। আপনি যদি নিজেকেই ভালো না বাসেন, যদি অবহেলা করেন তবে পরিবার বা বন্ধুদের কাছে নিজেকে মূল্যবান হিসেবে উপস্থাপন করতে পারবেন না। আর নিজেকে মূল্য না দিলে অন্যরাও আপনাকে অবহেলাই করবে। তাই নিজের যত্ন নিন। যেসব কাজ করতে বেশি ভালোবাসেন, সেগুলো মন দিয়ে করুন। কোন কাজগুলো করলে আপনার মন বেশি খুশি থাকে, সেদিকে নজর দিন।

কাজের ধরন বদলান

যদি স্ট্রেসের মাত্রা অতিরিক্ত পর্যায়ে পৌঁছায় তবে কিছু পরিবর্তন নিয়ে আসুন। যেমন ধরুন, আপনি যদি কাজের অতিরিক্ত চাপ না নিতে পারেন তাহলে তাহলে কাজ সঠিকভাবে করার জন্য নতুন কোনো পদ্ধতি বেছে নিন। কাজের ক্ষেত্রে নিজের পছন্দ ও দক্ষতার দিকটি প্রাধান্য দিন। পছন্দের কাজটি করতে পারলে সহজে ক্লান্তি আসবে না। সেইসঙ্গে নতুন নতুন কাজ শিখে নিতে পারেন সময় করে। এতে আপনার দক্ষতা আরও বাড়বে। 

প্রিয় মানুষের সঙ্গে যোগাযোগ রাখুন

প্রিয় মানুষগুলোর কাছ থেকে দূরে সরে যাবেন না। তাদের কাছে থাকতে না পারলেও যোগাযোগ বজায় রাখুন। তাদের সঙ্গে মন খুলে গল্প করুন। সুযোগ থাকলে তাদের কাছে বেড়াতে যান। আপনার সঙ্গীর সঙ্গে আরও বেশি সময় কাটান। স্ট্রেসের কারণে যেন আপনাদের দূরত্ব না বাড়ে, সেদিকে খেয়াল রাখুন।

নিজেকে সময় দিন

স্ট্রেস কাটিয়ে ওঠার জন্য নিজেকে সময় দেওয়া জরুরি। দিনের মধ্যে কিছুটা সময় বাইরে থেকে ঘুরে আসুন। দূরে যাওয়ার দরকার নেই, কাছাকাছি কোথাও থেকে ঘুরে আসুন। কাজের ফাঁকে ফাঁকে কিছুটা সময় বিরতি নিন। এতে আপনি কাজের প্রতি বেশি মনোযোগ দিতে পারবেন, ক্লান্তি কম অনুভব হবে। চাপ অনুভব করলে বাইরে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন, বড় করে শ্বাস নিন। বাড়ি ফেরার পথে আপনার পছন্দের জায়গায় কিছুক্ষণ কাটাতে পারেন। প্রার্থনা, ধ্যান ইত্যাদিও স্ট্রেস কমাতে কার্যকরী। 

এইচএন/এএ

Link copied