নখের যেসব সমস্যা হতে পারে করোনার লক্ষণ

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৭ জুন ২০২১, ০৪:৫৯ পিএম


নখের যেসব সমস্যা হতে পারে করোনার লক্ষণ

করোনাভাইরাসের উপসর্গ রূপ পরিবর্তন করে চলেছে। প্রথম পর্যায়ে যেসব লক্ষণ দেখা দিয়েছিল, বর্তমানে সেগুলোর পাশাপাশি আরও অনেক নতুন উপসর্গের সন্ধান মিলছে। এর মধ্যে রয়েছে ত্বকের নানা ধরনের সমস্যা। উপসর্গ পরিচিত না হওয়ার কারণে অনেকেই প্রথম দিকে বুঝতে পারছেন না। কিন্তু সাধারণ এই উপসর্গগুলোই পরবর্তীতে মারাত্মক আকার ধারণ করতে পারে। 

বিশেষজ্ঞরা নতুন এক উপসর্গের কথা জানিয়েছেন। সেটি হলো নখের পরিবর্তন। কারও কারও ক্ষেত্রে নখের আকার ও রং বদলে যাওয়া ঘটনা দেখা যাচ্ছে। কারও ক্ষেত্রে নখের উপর রেখা ফুটে উঠতে দেখা যাচ্ছে। এ ধরনের উপসর্গগুলো গাঢ় হয়ে প্রকাশ পেলেই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার রিপোর্ট মিলছে। জেনে নিন নখের কোন পরিবর্তনগুলো করোনায় আক্রান্ত হওয়ার লক্ষণ হতে পারে-

দুর্বল নখ

নখ দুর্বল হয়ে পড়া করোনাভাইরাসের আরেকটি লক্ষণ হতে পারে। এরকম সমস্যায় নখ গোড়া থেকে আলগা হয়ে যেতে পারে। তিন মাস পর নখ পুরোপুরি উঠে যেতে পারে। সংক্রমণ সেরে যাওয়ার পর নতুন নখ দেখা যাবে। 

ঘামাচির মত উপসর্গ

নখে দাগ দেখা দিতে পারে। সেইসঙ্গে শরীরেও ঘামাচির মতো লাল লাল কিছু উপসর্গ দেখা দিতে পারে। চিকিৎসার পরিভাষায় এই সমস্যাকে বলা হয় কোভিড নেইল। তাই এ ধরনের সমস্যা দেখলেই সতর্ক হোন। সবচেয়ে ভালো হয় করোনার পরীক্ষা করিয়ে নিতে পারলে।

নখে দাগ

অনেকের নখে আবার অর্ধেক চাঁদের মতো লাল রঙের দাগ দেখতে পাওয়া যাচ্ছে। আর নখের বাকি অংশ থাকছে সাদা হয়ে। আপনার নখেও যদি হঠাৎ এমন পরিবর্তন দেখা দেয় তাহলে যত দ্রুত সম্ভব করোনার পরীক্ষা করিয়ে নিন, এমনটাই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

নখে রক্ত জমাট বাঁধা

করোনায়া আক্রান্ত হলে কারও কারও ক্ষেত্রে শরীরে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিতে পারে। এরকম সমস্যায় নখের কাছেও ক্লট বাঁধার মতো দাগ তৈরি হতে পারে। এই উপসর্গ নখে কতদিন দেখা যেতে পারে সে সম্পর্কে কিছু জানাননি বিশেষজ্ঞরা। সাধারণত এক-চার সপ্তাহ পর্যন্ত নখে এ ধরনের সমস্যা দেখা যেতে পারে। 

এইচএন/এএ

Link copied