যেসব খাবার রাগ কমায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৮ জুন ২০২১, ০৩:৩২ পিএম


যেসব খাবার রাগ কমায়

কথায় আছে- রেগে গেলেন তো হেরে গেলেন। যারা মাথা ঠান্ডা রেখে, রাগ নিয়ন্ত্রণে রাখতে জানে; তারাই এগিয়ে যেতে পারে। রাগের কারণে অনেক সুন্দর সম্পর্কও নষ্ট হয়ে যায়। কারণ রেগে গেলে মানুষ এমন অনেক কথা বলে ফেলে, যেগুলো খুব একটা যৌক্তিক নয়। বেশিরভাগ ক্ষেত্রেই রেগে গিয়ে মানুষ এমন কথা বলে যা অপরজনের মনোকষ্টের কারণ হয়। সেখান থেকে সম্পর্কে দেখা দিতে পারে তিক্ততা। 

সম্পর্ক নষ্ট করা ছাড়াও রাগ আপনার শরীরের অনেক ক্ষতি করে। যেমন রাগের কারণে হিট স্ট্রোক হওয়ার ভয়ও উড়িয়ে দেওয়া যায় না। অনিয়ন্ত্রিত রাগ মাথার ওপর চাপ বাড়ায়, ফলে বেড়ে যায় রক্তচাপ। সেখান থেকে হতে পারে স্ট্রোক। তাই সবদিক মিলিয়ে ভালো চাইলে রাগ নিয়ন্ত্রণে রাখতে হবে। এমন কিছু খাবার আছে যা আপনাকে রাগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক-

Dhaka Post

আইসক্রিম খান, খুশি থাকুন

আইসক্রিম খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কম পাওয়া যাবে। শিশু থেকে প্রবীণ- সবার কাছেই এটি প্রিয়। কিন্তু অনেক সময় ঠান্ডা লাগার ভয়ে আইসক্রিম থেকে দূরে থাকতে হয় অনেককে। সে হিসাব ভিন্ন। আপনি কি জানেন যে আপনার পছন্দের এই খাবার পারে রাগ কমাতে? বিশেষজ্ঞরা বলছেন, থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে আইসক্রিম। এটি হলো সেই হরমোন, যার ক্ষরণে খুশি থাকে আমাদের মন। যে কারণে আইসক্রিম খেলে মেজাজ থাকে ফুরফুরে। 

চকোলেট কমায় রাগ

আইসক্রিমের মতোই আরেক লোভনীয় খাবার হলো চকোলেট। এটিও রাগ কমাতে সাহায্য করে। চকোলেট খেলে তা ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ানোর পাশাপাশি স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে। তাই যখন তখন রেগে যাওয়ার অভ্যাস থাকলে চকোলেট খাওয়ার অভ্যাস করুন। সবচেয়ে ভালো হয় ডার্ক চকোলেট খেতে পারলে। দিন কতটুকু চকোলেট খেতে পারবেন, সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

Dhaka Post

কলাও সমান উপকারী

কলা উপকারী ফল একথা সবারই জানা। প্রতিদিন অন্তত একবেলার খাবারের সঙ্গে কলা থাকে বেশিরভাগ বাড়িতে। কলা দিয়ে তৈরি করা যায় বিভিন্ন সুস্বাদু খাবারও। এটি পুষ্টিতেও ভরপুর। কলায় আছে পটাশিয়াম ও ভিটামিন বি। এই দুই উপকারী উপাদান স্নায়ু শান্ত রাখতে সাহায্য করে। তাই রাগ কমাতে চাইলে নিয়মিত কলা খান। 

রাগ হলে আপেল খান

খুব রাগ লাগছে? কার ওপরে রাগ ঝারবেন ভেবে পাচ্ছেন না? এক কাজ করুন, ফ্রিজ থেকে একটি আপেল বের করে কচকচ করে খেয়ে ফেলুন। ও হ্যাঁ, এ সঙ্গে মেশান পিনাট বাটার। দেখবেন, রাগ কমতে শুরু করেছে। আপেলে আছে কার্বহাইড্রেট। এদিকে পিনাট বাটার ফ্যাটসমৃদ্ধ। এই দুই উপাদান মিলে রাগ কমিয়ে দেবে।

Dhaka Post

আলু খাবেন যে কারণে

আলুর খেলে যেসব উপকার পাওয়া যায় তার ভেতরে একটি হলো, এটি রাগ কমাতে কাজ করে। প্রতিদিন অন্তত এক টুকরো আলু খাওয়ার চেষ্টা করুন। এই সবজিতে আছে ভিটামিন বি ও কার্বোহাইড্রেট। এই উপাদানগুলো স্ট্রেস ও রক্তচাপ কমায়। রাগ যদি অতিরিক্ত হয় তবে তা কমানোর জন্য সেদ্ধ আলু খাওয়া শুরু করুন। 

রাগ কমাবে গ্রিন টি

যতগুলো খাবার শরীরের জন্য বেশি উপকারী, সেসবের মধ্যে একটি হলো গ্রিন টি। নিয়মিত এই চা পান করলে মুক্ত থাকা যায় অনেক অসুখ থেকে। এটি কিন্তু রাগ কমাতেও সমান কার্যকরী। আপনার যদি খুব মেজাজ খারাপ থাকে আর কাজে মন দিতে না পারেন তবে এককাপ গ্রিন টি খেয়ে নিন। এটি আপনার মাথা ঠান্ডা করার পাশাপাশি কাজেও মনোযোগ বাড়াবে।

এইচএন/এএ

Link copied