কমলা খেলে কী হয়?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৯ জানুয়ারি ২০২১, ০২:৪৫ পিএম


কমলা খেলে কী হয়?

স্বাদ ও সুগন্ধের জন্য পরিচিত কমলা। ভিটামিন সি এর অন্যতম উৎসও এই ফল। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলা বেশ কার্যকরী। টক-মিষ্টি স্বাদের এই ফল দেখতে যেমন সুন্দর, ঠিক তেমনই উপকারী। নিয়মিত কমলা খেলে নানারকম উপকারিতা মেলে।

এটি যেকোনো অসুখে দ্রুত আরোগ্য লাভে সহায়তা করে। তাই বিশেষজ্ঞরা প্রতিদিন কমলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। চলুন জেনে নেই কমলা খেলে কী উপকার মেলে-

ওজন কমাতে উপকারী

আগেই বলা হয়েছে কমলা হয়েছে ভিটামিন সি এর অন্যতম উৎস। এর পাশাপাশি এই ফলে রয়েছে ভিটামিন এ, অ্যান্টি-অক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার ও ফ্ল্যাভোনয়েড। আমাদের শরীরের জন্য প্রতিদিন যতটুকু ভিটামিন সি প্রয়োজন তার প্রায় সবটাই পাওয়া যায় একটি কমলা খেলে। যারা ওজন কমাতে চান তাদের জন্য উপকারী এই ফল। কারণ এটি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। ত্বকে প্রয়োজনীয় পুষ্টি জোগাতে ও হার্ট ভালো রাখতেও সাহায্য করে কমলা।

ক্যান্সার থেকে দূরে রাখে

ক্যান্সারের ভয়াবহতা থেকে দূরে রাখতে সাহায্য করে কমলা। আপনি যদি প্রতিদিন একটি করে কমলা খেতে পারেন তবে এই মরণ ব্যাধি থেকে দূরে থাকা সম্ভব। কারণ কমলায় আছে প্রচুর আলফা ও বিটা ক্যারোটিন ফ্ল্যাভনয়েড। এসব উপাদান ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। কমলায় আরও আছে লিমোনয়েড। যা আমাদের ফুসফুস, মুখ, ত্বক, স্তন, পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ করে।

দৃষ্টিশক্তি ভালো রাখে

কম বয়সেই দৃষ্টিশক্তিতে সমস্যা দেখা দিচ্ছে অনেকের ক্ষেত্রে। আপনার চোখ ভালো রাখতেও সাহায্য করে কমলা। নিয়মিত কমলা খেলে দৃষ্টি ভালো থাকে। কারণ আমাদের ত্বক ভালো রাখতে প্রয়োজন পড়ে ভিটামিন এ। আর কমলায় এই ভিটামিন রয়েছে প্রচুর। এর পাশাপাশি কমলায় মস্তিষ্কের বিকাশের জন্য উপকারী। কারণ এই ফলে আছে ফলিক এসিড যা মস্তিষ্কের বিকাশে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কমলায় যেহেতু অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি থাকে তাই এটি সহজে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই নিয়মিত কমলা খেলে নানারকম ব্যাধি ও সংক্রমণ থেকে দূরে থাকা যায়। বিভিন্ন ধরনের ইনফেকশন ও ঘাঁ কমাতে সাহায্য করে কমলা।

ত্বক সুন্দর করে

সুন্দর ত্বকের আকাঙ্ক্ষা আমাদের সবার। আর ত্বক সুন্দর রাখতে কমলার জুড়ি মেলা ভার। কারণ কমলায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি, যা ত্বকের লাবণ্য ধরে রাখতে সাহায্য করে। নিয়মিত কমলা খেলে ত্বক উজ্জ্বল থাকে। পাশাপাশি ত্বকের বিভিন্ন দাগ ও ব্রণের সমস্যা দূর করে এই ফল। তাই ত্বক ভালো রাখতে নিয়মিত কমলা খান।

এইচএন/এএ

Link copied