সুস্থ থাকতে যেসব খাবার খাবেন

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১০ জানুয়ারি ২০২১, ১২:৩৯

সুস্থ থাকতে যেসব খাবার খাবেন

সুস্থতার জন্য সবচেয়ে বেশি জরুরি হলো নিজের প্রতি যত্নশীল হওয়া। সেজন্য নিজেকে সময় দিতে হবে, খেতে হবে পুষ্টিকর খাবার। শরীরচর্চা মনোযোগী হতে হবে। নিতে হবে পর্যাপ্ত বিশ্রাম। যেসব বিষয়ে অনিয়ম একেবারেই চলবে না তার মধ্যে অন্যতম হলো খাবার। খাবারে অনিয়ম হলে আপনি খুব সহজেই অসুস্থ হয়ে পড়বেন। 

আধুনিক এই সময়ে নানারকম অসুখে কাবু হয়ে থাকি আমরা প্রায় সবাই। ব্যস্ততার কারণে খাবারের প্রতি সচেতন হওয়া সম্ভব হচ্ছে না অনেক ক্ষেত্রেই। যে কারণে স্বাস্থ্যকর খাবার খাওয়া যাচ্ছে না বেশিরভাগ সময়। স্বাস্থ্যকর খাবার না খেলে আপনি অসুস্থ হতে বাধ্য। তাই সবার আগে খাবারের প্রতি মনোযোগী হতে হবে। কিছু খাবার রয়েছে যা আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যাক-

পাতে রাখুন পালং শাক

শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের মাঝে লিভারের কাজ বেশ গুরুত্বপূর্ণ। কারণ এই লিভার আমাদের খাবারের টক্সিনকে নষ্ট করে খাবারকে হজমের উপযোগী করে তোলে। কিন্তু লিভারে ফ্যাট জমলে উৎসেচকের কাজ সঠিকভাবে হয় না। আমাদের পরিচিত পালং শাকে রয়েছে ভিটামিন এ এবং আরও দুটি উপকারী উৎসেচক। এই তিন উপকারী উপাদান লিভারে ফ্যাট জমার সমস্যা দূর করে। পাশাপাশি লিভারে ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কমিয়ে দেয়।

ডিম খাবেন যে কারণে

ডিমের উপকারিতা সম্পর্কে আমাদের প্রায় সবারই জানা। কারণ প্রায় সব বাড়িতে ডিম খাওয়ার অভ্যাস রয়েছে। কিন্তু অনেকে আবার মনে করেন যে, ডিম খেলে রক্তে কোলেস্টেরল বাড়ে। তবে বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে, ডিম খেলে আসলে কোলেস্টেরল বাড়ে না। ডিমে আছে সেলেনিয়াম, আয়রন, ভিটামিন এ, বি টুয়েলভ এর মতো প্রয়োজনীয় উপাদান। এসব উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন এই উপকারী খাবার।

আখরোটের উপকারিতা

যেকোনো বাদামই খেতে বেশ ভালো। তার মধ্যে অন্যতম হলো আখরোট। আখরোট পেলে মুঠো মুঠো খেয়ে সময় পার করা যায়। এই সুস্বাদু বাদাম আমাদের স্বাস্থ্যের পক্ষে ভালো। আখরোট খেলে হার্টের সমস্যা দূর হয় এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। প্রতিবছর পৃথিবীতে শুধু হার্টের সমস্যায় প্রায় ১৭ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। আখরোট খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে। আখরোটে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ওমেগা থ্রি ফ্যাটি এসিডের মধ্যে উপকারী উপাদান। এসব উপাদান হার্ট ভালো রাখতে সাহায্য করে। আখরোট খাওয়ার পাশাপাশি বিভিন্ন খাবারের সঙ্গে খেতে পারেন আখরোটের তেল।

উপকারী সবজি ব্রোকলি

অনেকটা ফুলকপির মতো দেখতে বিদেশি এই সবজি এখন আমাদের দেশেও বেশ পরিচিত। সবুজ রঙের সবজি ব্রোকলিতে আছে নানা উপকারী উপাদান। এতে থাকা এক ধরনের এনজাইম ক্যান্সারের জিনগুলোর সঙ্গে লড়াই করতে পারে। এমনকী ক্যান্সার হওয়ার পরেও ব্রোকলি খেলে তা ক্যান্সারের ছড়িয়ে পড়া রোধ করতে পারে। তাই মরণঘাতি ক্যান্সারসহ নানা রোগ থেকে দূরে থাকতে নিয়মিত ব্রোকলি খান।

বিনস খেলে মিলবে উপকার

বিনস জাতীয় সব খাবারই ভীষণ উপকারী। কারণ বিনসে আছে প্রচুর ফাইবার ও আয়রন। নিয়মিত বিনস খেলে দূরে থাকে টাইপ ২ ডায়াবেটিস, নিয়ন্ত্রণে থাকে রক্তে সুগারের মাত্রা। কোনো কারণে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তা নিয়ন্ত্রণ করতে পারে বিনস। এই সবজিতে প্রচুর ফাইবার থাকার কারণে হজম হতে বেশ কিছুটা সময় নেয়। তাই বিনস খেলে পেট ভরা থাকে দীর্ঘ সময়। ফলে ওজন কমানো সহজ হয়।

এইচএন/এএ

Link copied