গরুর ভুঁড়ি পরিষ্কার করার সহজ উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৬ জুলাই ২০২১, ০৫:৩৮ পিএম


গরুর ভুঁড়ি পরিষ্কার করার সহজ উপায়

অনেকের কাছে জিভে জল আনা একটি খাবার, অনেকে আবার গন্ধও সহ্য করতে পারেন না। গরুর ভুঁড়ির বিষয়টি অনেকটা শুঁটকির মতো। কারও কাছে ভীষণ প্রিয় তো কারও কাছে আবার অসহ্যকর। তবে গরু বা খাসির ভুঁড়ি ভুনা খেতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যা কম নয়। অনেকেই আছেন যাদের গরম এক থালা ভাতের সঙ্গে ভুঁড়ি ভাজা বা ভুনা হলে আর কিছু দরকার হয় না। কিন্তু এই ভুঁড়ি পরিষ্কার করাটা কিছুটা কষ্টকর। আসছে পবিত্র ঈদুল আজহা বা কুরবানির ঈদ। সেসময় কুরবানির পশুর ভুঁড়ি পরিষ্কারের প্রয়োজন হবে। 

ভুঁড়ির পুষ্টিগুণ

ভুঁড়িতে আছে ৪টি পুষ্টি উপাদান যেমন- জিঙ্ক,  সেলেনিয়াম, আয়রন ও ক্যালসিয়াম। এর প্রত্যেকটিই আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ১০০ গ্রাম ভুঁড়িতে থাকে ৪ গ্রাম ফ্যাট ও ১৫৭ মি.গ্রাম কোলেস্টেরল।

ভুঁড়ি খাওয়ার ক্ষেত্রে সতর্কতা

একজন হার্টের রোগী দিনে ২০০ মি.গ্রাম কোলেস্টেরল খেতে পারেন এবং একজন সুস্থ মানুষ দিনে ৩০০ মি.গ্রাম কোলেস্টেরল খেতে পারেন। আপনি যদি ১০০ গ্রাম ভুঁড়ি খান তাহলে কোলেস্টেরল গ্রহণের নিরাপদ মাত্রার অর্ধেক পূরণ হয়ে যাবে। এই পরিমাণ একজন হার্টের রোগীর দিনে কোলেস্টেরল গ্রহনের নিরাপদ মাত্রার ৭৯% পূরণ করবে। এছাড়াও ভুঁড়িতে আছে দুই ধরনের ক্ষতিকর ফ্যাট- স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাট। তাই চিকিৎসকের নিষেধ থাকলে ভুঁড়ি এড়িয়ে চলাই উত্তম।

Dhaka Post

ভুঁড়ি পরিষ্কার করার জন্য যা লাগবে

চুন

হলুদ গুঁড়া

ধারালো ছুরি

বড় বালতি বা গামলা

বড় হাড়ি

যেভাবে পরিষ্কার করবেন

প্রথমে ধারালো ছুরি দিয়ে ভুঁড়ি দুইভাগ করে এর ভেতরের সব ময়লা বের করে নিতে হবে। এরপর গরম পানি দিয়ে ভুঁড়ির ভেতরটা ভালো করে ধুয়ে নিতে হবে। ভুঁড়িটিকে বড় বড় টুকরা করে কেটে নিতে হবে। বালতিতে শুকনো চুন পরিমাণমতো পানি দিয়ে টুকরো করা ভুঁড়িগুলোকে ৪০/৪৫মিনিট ভিজিয়ে রাখবেন। এমনভাবে ভেজাবেন যেন চুনের পানিতে ভুঁড়িগুলো ডুবে থাকে।

৪০-৪৫ মিনিট পরে ভুঁড়ির টুকরোগুলোকে চুন মিশ্রিত পানি থেকে তুলে ছুরি বা চামচ দিয়ে ভালোভাবে চেঁছে নিন। এতে করে খুব সহজেই ভুঁড়ি থেকে কালো অংশটুকু উঠে ভুঁড়ি সাদা হয়ে যাবে। ময়লাগুলো এরপরও পরিষ্কার না হলে আরও ১০/১৫ মিনিট চুনের পানিতে ডুবিয়ে রাখতে হবে। এতে ময়লাগুলো তুলে ফেলা যাবে সহজেই।

এই পর্যায়ে এসে একটি বড় হাঁড়িতে পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। পানি ফুটে উঠলে তাতে এক চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে দিন। এবার টুকরো করা ভুঁড়িগুলোকে ১০/১৫ মিনিট সেদ্ধ করে নিন। এতে করে ভুঁড়িতে থাকা দুর্গন্ধ অনেকটাই কেটে যাবে।

সেদ্ধ করা ভুঁড়ির টুকরোগুলো গরম থাকতে থাকতেই আবারও ছুরি বা চামচ দিয়ে চেঁছে নিতে হবে। গরম অবস্থায় চাঁছলে ভুঁড়ির পেছনে লেগে থাকা চর্বি আর পর্দাগুলো অনায়াসেই উঠে যাবে। পরিষ্কার করা ভুঁড়িগুলোকে ঠান্ডা হওয়ার পর ছোট ছোট টুকরো করে রান্না করতে পারেন। চাইলে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

এইচএন/এএ

Link copied