এলাচ খাবেন কেন?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১০ জুলাই ২০২১, ১২:১২ পিএম


এলাচ খাবেন কেন?

সুস্থ থাকার জন্য অনেকেই এলাচ খান। রোগ প্রতিরোধে এটি অতুলনীয়। প্রোটিন, কার্বোহাইড্রেট, কোলেস্টরল, ফ্যাট, ফাইবার, রাইবোফ্ল্যাভিন, পাইরিডক্সিন, থিয়ামিন, ইলেক্ট্রোলাইট, সোডিয়াম, পটাশিয়াম, কার্বোহাইড্রেট, ক্যালসিয়ামসহ আরও নানা উপাদানসমৃদ্ধ এ মসলার কিছু ওষুধি গুণ রয়েছে। সেগুলো নিয়েই আজকের আয়োজন-

অ্যাসিডিটি থেকে সুরক্ষিত থাকা যায়

অ্যাসিডিটি অর্থাৎ সারাক্ষণ বমি বমি ভাব, পেট ফাঁপা ভাব সমস্যার সমাধানের জন্য অনেকেই এলাচ খান। নিয়মিত এলাচ খেলে এর থেকে সুরক্ষিত থাকা সম্ভব। বিশেষজ্ঞরা বলেছেন, তৈলাক্ত খাবার না খেয়ে প্রতিদিন একটি বা দুটি এলাচ খেলে উপকার পাওয়া সম্ভব।

শ্বাসকষ্ট থেকে সুরক্ষিত থাকা যায়

সর্দি-কাশি, ফুসফুসের সমস্যার জন্য উপকারী মসলা এলাচ। অনেকে শ্বাসকষ্টের কারণে এই মসলা খান। আবার অনেকে শ্বাসকষ্ট থেকে সুরক্ষার জন্য সুস্থ অবস্থায়ও এলাচ খান। বিশেষজ্ঞরা বলেন, কেউ যদি নিয়মিত এলাচ খান তাহলে তিনি শ্বাসকষ্ট থেকে সুরক্ষা পাবেন।

মুখ ও মাড়ির রোগ থেকে সুরক্ষা পাওয়া যায়

মুখ ও মাড়ির বিভিন্ন রোগ থেকে সুরক্ষার জন্য অনেকেই এলাচ খান। প্রতিদিন সকাল অথবা বিকেলবেলায় একটি বা দুটি এলাচ খাওয়ার অভ্যাস করা ভালো।

Dhaka Post

ক্যানসারের ঝুঁকি কমায়

এলাচ মারণরোগ ক্যানসার থেকেও সুরক্ষা দেয়। বিশেষজ্ঞরা বলেন, এটি মূলত ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে। তাই প্রতিদিন সকাল ও বিকেলবেলায় একটি বা দুটি এলাচ খাওয়া উচিত। অন্যদিকে গবেষণায় দেখা গেছে, নিয়মিত এলাচ খেলে ক্যানসারের ঝুঁকি কমে।

উচ্চ রক্তচাপ থেকে মুক্তি দেয়

উচ্চ রক্তচাপের রোগীরা এলাচ খেতে পারেন। কারণ এর মাধ্যমে আপনি সুরক্ষিত থাকবেন। বিশেষজ্ঞরা বলেন, উচ্চ রক্তচাপের রোগীদের জন্য এটি ওষুধের মতো কাজ করে। ফলে দ্রুত আরোগ্য লাভ করা সম্ভব হয়।

মুখের দুর্গন্ধ দূর করে

বিশেষজ্ঞরা বলেন, দুটি কারণে মুখের দুর্গন্ধ হতে পারে- একটি হলো দাঁত, অন্যটি চামড়ার কারণে। দাঁত পরিষ্কার না করার কারণে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। দুর্গন্ধ দূর করতে এলাচ অনেক উপকারী।

প্রখর করে স্মৃতিশক্তি

অনেকে স্মৃতিশক্তি প্রখর করার উদ্দেশ্যে এলাচ খান। বিশেষজ্ঞরা বলেন, স্মৃতিশক্তি প্রখর করার জন্য এটি মহৌষধ। কারণ এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। দুধের সঙ্গে দুই-একটি এলাচ মিশিয়ে খেলে ভালো ফল লাভ করা যায়।

এইচএকে/এএ

Link copied