সকালে ত্বকের যেসব যত্ন নেবেন

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০১ সেপ্টেম্বর ২০২১, ০৪:১০ পিএম


সকালে ত্বকের যেসব যত্ন নেবেন

সকালে ঘুম ভাঙার পর নিজের পরিচ্ছন্নতার কাজটাই আমরা প্রথমে করি। এসময় ত্বকের যত্ন বলতেও এমনই পরিচিত কিছু অভ্যাসকে বোঝানো হয়েছে। আয়োজন করে বাড়তি রূপচর্চার দরকার কিংবা সময় কোনোটাই সকালে থাকে না। সারারাত বিশ্রাম পাওয়ার পর আমাদের ত্বককে নতুন করে জাগিয়ে তুলতে তাই সকালে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। চলুন জেনে নেওয়া যাক-

অয়েল ক্লিনজিং

প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের কিছু যত্ন নেন নিশ্চয়ই? হয়তো সে কারণে মুখে অয়েল বেসড প্রোডাক্ট ব্যবহার করেছেন। এ ধরনের কোনো প্রোডাক্ট ব্যবহার করলে সকালে ঘুম থেকে উঠে সবার আগে মুখের বাড়তি তেল পরিষ্কার করে নিন। নয়তো পুরো মুখে তেল চিটচিটে ভাব থেকে যাবে। দীর্ঘ সময় তৈলাক্ত থাকলে তা ত্বকের জন্য মোটেই ভালো নয়।

ফেস ক্লিনজিং

প্রতিদিন সকালে উঠে মুখ ক্লিনজিং করা প্রয়োজন। বাইরে থেকে কিনে আনা ত্বকের সঙ্গে মানানসই কোনো ক্লিনজার দিয়ে মুখ ক্লিনজিং করতে পারেন। আবার শুধু ঠান্ডা পানি ব্যবহার করেও মুখ পরিষ্কার করে নিতে পারেন। মুখে ঠান্ডা পানির ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার করে নেবেন। এরপর ধীরে ধীরে মুখের পানি মুছে ফেলবেন। এতে ত্বক সতেজ থাকবে। পাশাপাশি ত্বকে পৌঁছাবে অক্সিজেন।

Dhaka Post

ফেস টোনার

ত্বক ভালো রাখতে এর আর্দ্রতা ধরে রাখা জরুরি। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে ফেস টোনার। ত্বকের যত্নে টোনার ব্যবহার করলে তা ত্বকের জন্য একটি সুরক্ষা স্তর তৈরি করে। যা ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। এতে ত্বকের নানা সমস্যার সমাধান মেলে। পরিষ্কার তুলোর সাহায্য ত্বকে টোনার ব্যবহার করতে পারেন। 

ফেস সিরাম

সকালে ত্বকের যত্নের জন্য জরুরি একটি উপাদান হলো ফেস সিরাম। প্রতিদিন এটি ব্যবহার করুন। ত্বকে ফেস সিরাম ব্যবহার করলে তা সুরক্ষা স্তর তৈরি করে। এতে আছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। টোনার ব্যবহারের পর সামান্য সিরাম মুখে ভালোভাবে লাগিয়ে নিন।

Dhaka Post

ময়েশ্চারাইজার

ত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক আর্দ্র রাখার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। আপনার ত্বকের ধরনের সঙ্গে মিলিয়ে ময়েশ্চারাইজার কিনতে পাবেন। এর পাশাপাশি খেয়াল রাখবেন মৌসুমের প্রতি। সব মৌসুমে একই ধরনের ময়েশ্চারাইজার উপযুক্ত নয়। 

সানস্ক্রিন

সকালে যদি বাইরে বের হন, তবে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। মেঘলা দিন হলেও এটি ব্যবহার করা যাবে। কারণ সানস্ক্রিন আমাদের ত্বকের জন্য প্রয়োজন। ত্বককে সানবার্ন থেকে দূরে রাখতে এটি কার্যকরী। তবে বাড়ির ভেতরে থাকলে সানস্ক্রিন ব্যবহার না করলেও ক্ষতি নেই।

Link copied