ওজন কমাবে এই ৭ পরিচিত মশলা

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৫ এএম


ওজন কমাবে এই ৭ পরিচিত মশলা

আপনি নিশ্চয়ই এই কথাটি শুনেছেন- ওজন কমানোর যাত্রা শুরু হয় রান্নাঘরে। সুষম খাদ্য এবং ব্যায়ামের মাধ্যমে আপনি স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে পারেন। এক্ষেত্রে খাদ্যের ভূমিকা আরও বেশি গুরুত্বপূর্ণ। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে আপনার এমন কিছু মশলা সম্পর্কে জানা দরকার যেগুলো ওজন কমাতে সহায়ক। আমাদের খাবারে স্বাদ, গন্ধ ও পুষ্টি যোগ করতে মশলার দরকার পড়েই। সেসব মশলা আবার ওজন কমাতেও দারুণ কার্যকরী। চলুন তবে জেনে নেওয়া যাক এমন সাতটি মশলার সম্পর্কে-

ওজন কমাবে হলুদ 

হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। সেইসঙ্গে এটি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এটি তাত্ক্ষণিকভাবে শরীরে উষ্ণতা যোগ করতে সাহায্য করে। উপকারী এই মশলা পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে এবং বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে। তরকারিতে যোগ করে বা চা, দুধ বা শুধু পানিতে হলুদ গুলিয়ে খেতে পারেন। এতে উপকার পাবেন।

মৌরিও ওজন কমায়

মৌরি বীজ সাধারণত মাউথ ফ্রেশনার হিসেবে এবং হজমে সহায়তা করার জন্য খাবারের পরে খাওয়া হয়। এটি ক্ষুধা দমন করতে সাহায্য করতে পারে এবং এইভাবে আপনি অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকতে পারেন। আপনি এটি আপনার চা, তরকারিতে মিশিয়ে খেতে পারেন। সকালে খালে পেটেও খেতে পারেন মৌরি ভেজানো পানি। এটি অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি ভিটামিন এ, সি এবং ডি সমৃদ্ধ। এগুলো স্বাস্থ্যকর উপায়ে ওজন কমানোর পথ সুগম করে।

দারুচিনির দারুণ গুণ

স্মুদি, বেকিং কেক থেকে তরকারি রান্নায় দারুচিনি ব্যবহৃত হয় অনেক খাবার তৈরিতে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য দিয়ে পূর্ণ। প্রতিদিন সকালে দারুচিনি মিশ্রিত পানি খেলে বিপাকীয় হার বৃদ্ধি পায় এবং দ্রুত ওজন কমে। আমাদের খাওয়া কার্বস চিনিতে রূপান্তরিত হয় যা তার প্রয়োজনীয় কোয়ান্টামে মেটাবলাইজড হয় না এবং চর্বিতে রূপান্তরিত হয়। দারুচিনি এই চক্র ভাঙতে সাহায্য করতে পারে এবং এভাবে ওজন কমাতে পারে।

জিরা খাবেন যে কারণে

রাতারাতি ভিজিয়ে রাখা এক চা চামচ জিরা আপনার ওজন কমানোর যাত্রাকে ত্বরান্বিত করতে পারে। আপনি তরকারি, রুটি, স্যুপ এবং ডালে এই মশলা যোগ করতে পারেন। তবে খেয়াল রাখবেন, জিরা একসঙ্গে খুব বেশি খাবেন না। 

মেথিও উপকারী

মেথিতে প্রচুর ফাইবার থাকে, যা আপনাকে দীর্ঘ সময় ধরে পেট ভরিয়ে রাখার অনুভূতি দেয় এবং বেশি খাওয়া থেকে বিরত রাখে। মেথি আপনার ডায়েটরি ফ্যাট এবং ক্যালোরি গ্রহণ কমাতে সাহায্য করতে পারে। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে এবং ক্ষুধা দমন করে, যা ওজন কমানোর যাত্রায় সবচেয়ে কার্যকরী উপায়।

ওজন কমাবে এলাচ

রাতে গরম পানিতে এলাচ ফুটিয়ে খেলে তা বিপাকীয় হার বাড়াতে সাহায্য করে। এলাচে রয়েছে মেলাটোনিন, যা বিপাকীয় হার বাড়ানোর জন্য অপরিহার্য। উচ্চ বিপাকীয় হার দ্রুত চর্বি ঝরাতে সাহায্য করে। সুতরাং স্থূলতা মোকাবেলায় এলাচ একটি স্বাস্থ্যকর মশলা হিসেবে কাজ করে।

গোল মরিচ

শ্লেষ্মা দূর করা থেকে শুরু করে ওজন কমাতে সাহায্য করা পর্যন্ত গোল মরিচের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে। অতিরিক্ত ওজন কমানোর জন্য গ্রিন টিতে এক চিমটি গোল মরিচ যোগ করতে পারেন এবং এটি দিনে দুই-তিনবার পান করতে পারেন। কালো মরিচের ফাইটোনিউট্রিয়েন্টস অতিরিক্ত চর্বি পোড়াতেও সাহায্য করে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Link copied