গুঁড়া দুধ দিয়ে কালোজাম তৈরির রেসিপি

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৫ অক্টোবর ২০২১, ১১:৫০ এএম


গুঁড়া দুধ দিয়ে কালোজাম তৈরির রেসিপি

ঝটপট মিষ্টি তৈরি করতে চাইলে বেছে নিতে পারেন গুঁড়া দুধের কালোজাম। মিষ্টি তৈরির অন্যতম উপকরণ ছানা হলেও তা তৈরি করা কিছুটা সময়সাপেক্ষ। তাই দ্রুত তৈরি করতে চাইলে গুঁড়া দুধ ব্যবহার করতে পারেন। সঠিক পদ্ধতিতে তৈরি করলে স্বাদে খুব বেশি পার্থক্য হবে না। চলুন তবে রেসিপি জেনে নেওয় যাক-

তৈরি করতে যা লাগবে

গুঁড়া দুধ- ১ কাপ

ময়দা- ২ টেবিল চামচ

সুজি- ১ টেবিল চামচ

তরল দুধ- আধা কাপ

বেকিং পাউডার- আধা চিমটি

ঘি- আধা চা চামচ

তেল- ভাজার জন্য

মাওয়া- ১ কাপ।

সিরা তৈরি করতে যা লাগবে

পানি- ৩ কাপ

চিনি- ২ কাপ

এলাচ- ২-৩টি।

যেভাবে তৈরি করবেন

প্রথমে গুঁড়া দুধ, ময়দা, সুজি ও বেকিং পাউডার ভালোভাবে মেশাতে হবে। এবার তাতে ঘি মেশান। এরপর একটু একটু করে তরল দুধ দিয়ে ডো তৈরি করে নিন। আঠালো ডো তৈরি হবে। এবার হাতে ঘি মাখিয়ে ডো থেকে অল্প করে ভাগ নিয়ে হাতের তালুতে নিয়ে কালোজামের আকৃতি দিন। এভাবে সবগুলো মিষ্টি তৈরি করে নিন।

একটি হাড়িতে সিরার পানি গরম দিন। পানি ফুটে উঠলে তাতে চিনি ও এলা চিন। সিরা ফুটে উঠলে জ্বাল একেবারে কমিয়ে ঢেকে রাখুন। এরপর অন্য একটি প্যানে তেল মাঝারি আঁচে গরম হতে দিন। গরম হলে মিষ্টিগুলো একটি একটি করে ভেজে তুলুন। তেল কিন্তু বেশি গরম হতে দেওয়া যাবে না। তাহলে মিষ্টির উপরের অংশ পুড়ে গেলেও ভেতরে কাঁচা থেকে যাবে।

মিষ্টি গাঢ় বাদামি করে ভেজে তুলে চিনির সিরায় দিয়ে জ্বাল মাঝারি আঁচে দিতে হবে। এভাবে রাখতে হবে মিনিট দশেক। মাঝে একবার সাবধানে নেড়ে দিতে হবে। এরপর নামিয়ে ঢেকে রাখুন অন্তত এক ঘণ্টা। এরপর মিষ্টি সিরা থেকে তুলে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করুন।

Link copied