প্রেশার কুকারের রাবার ঢিলে হলে ঠিক করবেন যেভাবে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৭ অক্টোবর ২০২১, ১২:৫৫ পিএম


প্রেশার কুকারের রাবার ঢিলে হলে ঠিক করবেন যেভাবে

নানা ধরনের মুখরোচক খাবার রান্নায় ব্যস্ত থাকে বেশিরভাগ বাঙালির রান্নাঘর। সময় বাঁচাতে রান্নার কাজে প্রেশার কুকার ব্যবহার দীর্ঘদিন ধরেই। এতে অল্প সময়ে অনেক খাবার তৈরি করা যায়। এখন প্রায় সব বাড়িতেই প্রেশার কুকার আছে। বিশেষ করে মাংসের নানা পদ তৈরিতে প্রেশার কুকার কাজে লাগে বেশি। 

প্রেশার কুকারের কয়েকটি অংশ থাকে। এর মধ্যে একটি হলো রাবার ব্যান্ড। এটি প্রথম অবস্থায় ঠিক থাকলেও ব্যবহার করতে করতে একটা সম এই রাবার ব্যান্ড ঢিলে হতে শুরু করে। একটি রাবার ব্যান্ডের জন্য পুরো প্রেসার কুকার বাতিল করে দেওয়া কোনো কাজের কথা নয়। কারণ নতুন একটি প্রেশার কুকার কিনতে ভালোই খরচ করতে হবে। এর বদলে ঘরোয়া উপায়ে ঠিক করে নিতে পারেন ঢিলে হয়ে যাওয়া রাবার ব্যান্ড। চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো-

ঠান্ডা পানিতে রাখুন

রান্না করতে গিয়ে দেখলেন প্রেশার কুকারের রাবার ব্যান্ড ঢিলে হয়ে গেছে। এমন অবস্থায় বিচলিত না হলে প্রথমে কুকারটি চুলা থেকে নামিয়ে নিন। এরপর রাবার ব্যান্ডটি খুলে নিন। একটি বাটিতে বরফ ঠান্ডা পানি রেখে তাতে রাবার ব্যান্ডটি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ এভাবে রাখলে দেখবেন রাবার ব্যান্ডটি শক্ত হয়ে অনেকটাই আগের আকৃতিতে ফিরে গেছে।

ডিপ ফ্রিজ

প্রেশার কুকারের রাবার ব্যান্ড অনেক সময় ঢিলে হয়ে নিজে থেকে খুলে বেরিয়ে আসে। আপনার প্রেশার কুকারের অবস্থাও এমন হলে সেক্ষেত্রে সাহায্য নিতে পারেন ডিপ ফ্রিজের। ঢিলে হয়ে যাওয়া রাবার ব্যান্ডটি ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে অন্তত আধাঘণ্টা অপেক্ষা করুন। এরপর রাবার ব্যান্ডটি বের করে নিন। দেখবেন অনেকটাই শক্ত হয়ে গেছে।

আরো যা করতে পারেন

জরুরি কোনো রান্না বসিয়েছেন। এমন সময় প্রেশার কুকারের রাবার ব্যান্ডটি ঢিলে হয়ে গেল। রান্নাও চালিয়ে যাওয়া দরকার। এমন অবস্থায় কী করবেন? উপায় কিন্তু রয়েছে। কিছুটা ময়দা দিয়ে খামিরের মতো তৈরি করে কুকারের ঢাকনার চারপাশে ভালোভাবে লাগিয়ে দিন। এরপর ঢাকনা বন্ধ করে নিন। ঢাকনা বেশি নাড়াচাড়া করবেন না। এতে সেই মুহূর্তের মতো কাজ চালিয়ে যেতে পারবেন। তবে বারবার এমন করবেন না। 

উপরের তিনটিই হলো ঘরোয়া সমাধান। এতে যদি কাজ না হয় তবে ক্রোকারিজের দোকানে গিয়ে নতুন একটি রাবার ব্যান্ড নিয়ে আসুন। তাতে প্রেশার কুকার অনেকদিন ব্যবহার করতে পারবেন। তবে অবশ্যই আপনার প্রেশারের কুকারের ঢাকনার মাপে রাবার কিনবেন। বড় কিংবা ছোট যেন না হয় সেদিকে খেয়াল রাখবেন।

Link copied