প্রাক্তন ফিরে আসতে চাইলে কী করবেন?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

৩০ অক্টোবর ২০২১, ০৩:২৯ পিএম


অডিও শুনুন

সব সম্পর্ক শেষ পর্যন্ত টিকে থাকে না। মাঝপথে সম্পর্ক ভেঙে যাওয়ার গল্প খুব একটা কম নয়। দুজন তখন আর কী করে! ভাঙা হৃদয় কুড়িয়ে নিয়ে ফের নতুন করে চলতে শুরু করে। কিন্তু এভাবেও যে সব সময় চলে, তাও নয়। এমনও হয়, প্রাক্তন হঠাৎ ফিরে এসে জুড়ে যেতে চায়। ভাঙা সম্পর্ক আবার নতুন করে গড়ে নিতে চায়। বাকি পথটুকু একসঙ্গে চলতে চায়। এমন পরিস্থিতিতে পড়লে আপনি কী করবেন?

ভেঙে যাওয়া সম্পর্ক জোড়া লাগার ঘটনাও কিন্তু কম নয়। ভারতীয় তারকা দম্পতি কোহলি-আনুশকারও কিন্তু ব্রেকআপ হয়েছিল। এরপর আবারও তারা একসঙ্গে চলতে শুরু করেছেন। বিয়ে করে, সন্তানের বাবা-মা হয়ে জীবন কাটাচ্ছেন। সম্ভাবনা তো থেকেই যায়। তাই প্রাক্তন ফিরে আসতে চাইলে তাকে ফিরিয়ে দেওয়ার আগে ভেবে দেখতে পারেন। একইরকমভাবে, ফিরে এলেই তাকে গ্রহণ করার জন্য মরিয়া হয়ে ওঠার আগেও ভেবে দেখতে হবে। 

বাস্তববাদী হোন

একটি সম্পর্ক ভেঙে যাওয়ার পর শুধু দুজন মানুষের ওপরই নয়, অনেক ক্ষেত্রে চারপাশের মানুষ যেমন পরিবার বা বন্ধু-স্বজনের ওপরেও তার প্রভাব পড়ে। প্রাক্তনের সঙ্গে সম্পর্কটি ভেঙে যাওয়ার পর আপনাকে কতটা নাজেহাল হতে হয়েছে, কতটা সমস্যার ‍মুখোমুখি হতে হয়েছে তা ভেবে দেখুন। যদি সেসব ভুলে গিয়ে আবার নতুন করে সম্পর্ক গড়ে তোলার মতো মানসিক শক্তি থাকে তবে প্রাক্তন ফিরে আসতে চাইলে তাকে গ্রহণ করতে পারেন। আপনাকে বারবার এ ধরনের কষ্টের ভেতর দিয়ে যেতে হবে কি না, সে বিষয়ে খোলাখুলি কথা বলে নিন।

Dhaka Post

মন কী চায়

নিজের মনের কথা শোনা জরুরি। আপনার মন যদি বলে যে পুরোনো সম্পর্কে ফিরে যাওয়া যায় তবে তাই করুন। যদি প্রাক্তনের প্রতি আপনার এখনও আবেগ কিংবা অনুভূতি কাজ করে তবে ভেবে দেখতে পারেন। বাকিরা কী ভাববে তা ভাবা খুব একটা জরুরি নয়। কারণ জীবনটা আপনার। নিজের ভালো থাকার উপায় খুঁজে বের করার দায়িত্বও তাই আপনার।

পুরোনো স্মৃতি আরেকবার মনে করুন

আপনাদের মধ্যে জমে থাকা পুরোনো সব অভিমান, তিক্ততা, রাগ সব কি শেষ হয়ে গেছে? সেসব ভুলেই কি সে আবার ফিরে আসতে চাইছে? পুরোনো ভুলগুলো থেকে কি আপনারা কিছু শিখতে পেরেছেন? সেসব আরেকবার ভেবে দেখুন। কোনো দ্বিধা থাকলে আরেকবার কথা বলে নিন। আপনার প্রতি তার বিশ্বাস কতটুকু সেকথাও জেনে নিন। আবারও যদি একই ভুল করেন, তবে কষ্ট পেতে হবে আপনাকেই।

Dhaka Post

কেন ফিরতে চাইছে?

সম্পর্ক যে কারণেই ভাঙুক, সেটি জোড়া লাগানোর প্রস্তাব এসেছে প্রাক্তনের পক্ষ থেকে। হঠাৎ কেন সে ফিরে আসতে চাইছে তা ভেবে দেখা দরকার। ভুল বোঝাবুঝি কি সত্যিই মিটেছে নাকি পুরোনো সমস্যাগুলো আবার ফিরে আসার সম্ভাবনা আছে সেকথা ভেবে দেখুন। এসব নিয়ে প্রাক্তনের সঙ্গে সরাসরি কথা বলুন।

প্রত্যাশার কথা জানান

আগেরবার সম্পর্ক ভেঙেছিল হয়তো কোনো প্রত্যাশা পূরণ না হওয়ার কারণে। তাই এবার তার প্রতি আপনার প্রত্যাশার কথা মন খুলে বলুন। আপনি তার কাছ থেকে কী আশা করেন এবং কী আশা করেন না, সে তার কতটুকু পূরণ করতে পারবে সে সম্পর্কে বিস্তারিত কথা বলুন।

Link copied