খুশকি দূর করতে পেঁয়াজের রসের ব্যবহার

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৩ নভেম্বর ২০২১, ১২:৩৩ পিএম


খুশকি দূর করতে পেঁয়াজের রসের ব্যবহার

রান্নায় পেঁয়াজ কি কেবল স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়? না, এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। আমাদের শরীরের খেয়াল রাখার পাশাপাশি এটি খেয়াল রাখে চুলেরও। চুলের যত্নে পেঁয়াজ বেশ কার্যকরী। এটি চুলের গোড়া শক্ত করে, চুল লম্বা ও ঘন করে। সেইসঙ্গে আরেকটি কার্যকরী ব্যবহার আছে পেঁয়াজের। সেটি হলো, পেঁয়াজের রস খুশকি দূর করতে সাহায্য করে।

শীত এলে খুশকির সমস্যা বেশি বেড়ে যায়। খুশকি হলে স্ক্যাল্পে চুলকানি, অস্বস্তি তো বাড়েই সেইসঙ্গে পড়তে থাকে চুলও। দ্রুত খুশকির চিকিৎসা না করলে পরবর্তীতে তা আরও বড় সমস্যার কারণ হতে পারে। তাই দেরি না করে খুশকি নির্মূল করতে হবে। সেই কাজে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস।

পেঁয়াজের রস

আমাদের মাথার ত্বকে পুষ্টি সরবরাহ করার পাশাপাশি রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সাহায্য করে পেঁয়াজের রস। এটি স্ক্যাল্পের যেকোনো সমস্যার বিরুদ্ধে লড়াই করতে পারে। সেইসঙ্গে চুলকে ঘন ও লম্বা করতেও সাহায্য করে। দুটি মাঝারি মাপের পেঁয়াজের সঙ্গে সামান্য পানি মিশিয়ে ভালোভাবে থেতো করে নিন। এবার সেই পেঁয়াজের রসে তুলো ভিজিয়ে স্ক্যাল্পে ভালোভাবে লাগিয়ে নিন। কয়েক মিনিট ম্যাসাজ করে সেভাবে রেখে দিন অন্তত পনের মিনিট। এরপর কোমল কোনো শ্যাম্পু দিয়ে মাথা ভালোভাবে ধুয়ে নিন। একদিন পর পর এভাবে ব্যবহার করতে পারেন। 

নারিকেল তেল ও পেঁয়াজের রস

খুশকি দূর করার জন্য আরেকভাবে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। এর সঙ্গে নারিকেল তেল মিশিয়ে ব্যবহার করা যেতে পারে। নারিকেল তেলের রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এই তেলের সঙ্গে পেঁয়াজের রস ব্যবহার করলে এর কার্যকারিতা বেড়ে যায় কয়েকগুণ। সেজন্য প্রথমে ২ টেবিল চামচ পেঁয়াজের রস নিন। এরপর তার সঙ্গে মেশান ২ টেবিল চামচ নারিকেল তেল। এই দুই উপাদান ভালোভাবে ফেটিয়ে নিন। আপনার যদি খুশকির সমস্যা থাকে তবে মিশ্রণটিতে ৫ ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। কয়েক মিনিট ভালোভাবে ম্যাসাজ করুন। এরপর আধা ঘণ্টার মতো রেখে কোমল কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটিও একদিন পর পর ব্যবহার করলে উপকার পাবেন।

অলিভ অয়েল ও পেঁয়াজের রস

আপনি যদি পেঁয়াজের রসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করেন, তাহলে উপকার পাবেন দ্রুত। খুশকি তাড়াতে খুব দ্রুত কাজ করে অলিভ অয়েল। এছাড়াও এটি চুল ও মাথার ত্বককে কন্ডিশনিং করতে সাহায্য করে। ৩ টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে দেড় টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে, বৃত্তাকার গতিতে আলতো হাতে ম্যাসাজ করুন। এভাবে রেখে দিন ঘণ্টা দুয়েক। এরপর মাথা ধুয়ে ফেলুন। এটি একদিন পর পর করতে পারেন।

Link copied