ডাবের পানি কাদের জন্য ক্ষতিকর?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২০ নভেম্বর ২০২১, ০২:৫৪ পিএম


ডাবের পানি কাদের জন্য ক্ষতিকর?

স্বাস্থ্যকর পানীয়গুলোর মধ্যে ডাবের পানি অন্যতম। দ্রুত শক্তি জোগানোর ক্ষেত্রে এর বিকল্প নেই। নানা পুষ্টিগুণে ভরা ডাবের পানি মুহূর্তেই ক্লান্তি দূর করে দিতে পারে। এটি শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখে, সেইসঙ্গে দূর করে নানা অসুখ। এই পানিতে আছে প্রচুর খনিজ। এটি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ডাবের পানির অসংখ্য উপকারিতা নিয়ে সন্দেহ নেই। তবে উপকারী এই পানীয় সবার জন্য উপকারী নয়। এর বিভিন্ন উপকারিতা কারও কারও জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। তাই ডাবের পানি খাওয়ার আগে এটি কাদের জন্য ক্ষতিকর তা জেনে নেওয়া জরুরি। যদি আপনি তাদের একজন হন, তবে ডাবের পানি এড়িয়ে চলবেন বা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। জেনে নিন কাদের জন্য ডাবের পানি ক্ষতিকর হতে পারে-

Dhaka Post

ওজন কমাতে চাইলে

বাড়তি ওজন ঝেড়ে ফেলা খুব সহজ কিছু নয়। সেজন্য পরিশ্রম করতে হয়। খাবার, ঘুম, শরীরচর্চা সবকিছুতেই মানতে হয় নিয়ম। অনেক প্রচেষ্টার পরেই সম্ভব হয় ওজন কমানো। বিশেষজ্ঞরা বলছেন, যারা ওজন কমাতে চান, তারা ডাবের পানি খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এই পানিতে থাকে প্রচুর ক্যালোরি। আপনি যদি নিয়মিত ডাবের পানি খেতে থাকেন তবে ওজন কমানো কষ্টকর হয়ে যাবে। এটি নিয়মিত খেলে ওজন কমার বদলে বেড়ে যেতে পারে। বুঝতেই পারছেন, ওজন কমাতে চাইলে কেন ডাবের পানি এড়িয়ে চলবেন!

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। বয়স্কদের পাশাপাশি অল্প বয়সীরাও এই সমস্যায় ভুগছেন। যখন আপনার উচ্চ রক্তচাপের সমস্যা ধরা পড়বে তখন খাবারে অনেক বিধি-নিষেধ চলে আসবে। আপনি মন চাইলেই যেকোনো খাবার খেতে পারবেন না। ডাবের পানিতে অন্যান্য খনিজের পাশাপাশি আছে প্রচুর সোডিয়াম। তাই ডাবের পানি খেলে তা রক্তচাপ বাড়তে পারে। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য ডাবের পানি সমস্যার কারণ হতে পারে।

Dhaka Post

ডায়াবেটিস রোগীদের জন্য

ডায়াবেটিসের সমস্যায়ও অনেক খাবার এড়িয়ে চলতে হয়। তার মধ্যে মিষ্টি স্বাদের খাবার থেকে একটু দূরেই থাকতে বলা হয় তাদের। ডাবের পানি খেলে তা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তবে ডায়াবেটিস রোগীরা ডাবের পানি একেবারেই খেতে পারবেন না, এমন নয়। বরং আপনার যদি ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে ডাবের পানি পান করার আগে আপনার চিকিৎসকের সঙ্গে একবার পরামর্শ করে নিন। 

কিডনির সমস্যা থাকলে

কিডনির সমস্যা সাধারণ কোনো সমস্যা নয়। আমাদের গ্রহণকৃত অনেক খাবারই এই সমস্যাকে উসকে দিতে পারে। সেসব খাবারের মধ্যে একটি হলো ডাবের পানি। যাদের কিডনিতে সমস্যা রয়েছে তাদের শরীরে পটাশিয়াম জমতে থাকে। এদিকে ডাবের পানিতেও থাকে প্রচুর পটাশিয়াম। যে কারণে কিডনির রোগীরা ডাবের পানি খেলে সমস্যা আরও বাড়তে পারে।

Link copied