বাটার কুকিজ তৈরির রেসিপি

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২০ নভেম্বর ২০২১, ০৪:৫৮ পিএম


বাটার কুকিজ তৈরির রেসিপি

গরম এক কাপ চা, সেইসঙ্গে পছন্দের বাটার কুকিজ হলে জমে বেশ। এই কুকিজ শুধু চায়ের আড্ডায়ই নয়, পরিবেশন করা যায় অতিথি আপ্যায়নে, অফিসে কাজের ফাঁকে হালকা নাস্তা হিসেবেও মন্দ নয়। বাইরে থেকে না কিনে ঘরেই তৈরি করে নিতে পারেন সুস্বাদু বাটার কুকিজ। সেটি আরও বেশি স্বাস্থ্যকরও হবে। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

লবণযুক্ত মাখন- ১/২ কাপ

গুঁড়া চিনি- ১/২ কাপ

ডিমের কুসুম- ১ টি‏

ভ্যানিলা এসেন্স- ১/২ চা চামচ

ময়দা- ১ কাপ

কর্ন ফ্লাওয়ার- ২ টেবিল চামচ

গুঁড়া দুধ- ২ টেবিল চামচ

বেকিং পাউডার- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

একটি বড় পাত্রে মাখন ও আইসিং সুগার দিয়ে ভালো করে বিট করে নিন। এরপর তাতে ডিমের কুসুম ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটি ছাকনির সাহায্যে কর্ন ফ্লাওয়ার, ময়দা, গুড়া দুধ ও বেকিং পাউডার ছেঁকে মিশ্রণে দিয়ে কিছুক্ষণ নেড়ে মিশিয়ে নিন। এরপর কিছুক্ষণ মথে নিন। এবার সেখান ছোট ছোট বলের আকারে করে চেপে বিস্কুট বা কুকিজের মতো আকৃতি দিন।

বেকিং ট্রেতে ঘি বা তেল ব্রাশ করে নিন। এরপর এর উপরে তৈরি করে রাখা কুকিজগুলো সাজিয়ে রাখুন। ওভেন বা সসপ্যান- যেখানে বেক করতে চান সেটি প্রিহিট বা গরম করে নিন। ওভেনে করতে চাইলে ১৬০°সেলসিয়াস তাপমাত্রায় ১৫-২০ মিনিট বেক করুন। চুলায় তৈরি করতে চাইলে প্যানে একটি স্ট্যান্ড বসিয়ে তার উপর বেকিং ট্রে রেখে ২৫-৩০ মিনিট অল্প আঁচে বেক করে নিতে হবে। তৈরি হয়ে গেলে নামিয়ে পুরোপুরি ঠান্ডা করে নিতে হবে। এটি এয়ার টাইট বক্সে সংরক্ষণ করতে পারবেন।

Link copied