ভেজা চুলে কখনই যে ৫ ভুল করবেন না

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৫ নভেম্বর ২০২১, ০৩:১২ পিএম


ভেজা চুলে কখনই যে ৫ ভুল করবেন না

আমরা প্রায়ই ভেজা চুলের ওপর এমন কিছু ভুল পদক্ষেপ নিয়ে থাকি, যা চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। ফলে চুল ঝরা, চুল ফাটা, জট পেকে যাওয়া, চুল ড্যামেজ হওয়ার মতো নানান সমস্যা দেখা দেয়। তাহলে চলুন জেনে নিই ভেজা চুলের যত্ন নেওয়ার সময় কোন কোন পদক্ষেপগুলো এড়িয়ে চলা উচিত-

ভেজা চুল আচঁড়ানো

ভেজা অবস্থায় চুল ও চুলের গোড়া অত্যন্ত দুর্বল থাকে। তখন চুল চিরুনি দিয়ে আচঁড়ানো হলে হেয়ার ফলিকল আঘাতপ্রাপ্ত হয়। ফলে চুলে স্প্লিট এন্ডস, চুল ঝরা এবং ফ্রিজি হয়ে যাওয়ার মতো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই ভেজা চুল না আঁচড়ে, চুল সম্পূর্ণভাবে শুকিয়ে যাওয়ার পর চিরুনি দিয়ে চুল আঁচড়ানো ভাল।

ভেজা চুলে হিট না দেওয়া

চুলের স্টাইলের জন্য হেয়ার ড্রায়ার, হেয়ার কার্লার, হেয়ার স্ট্রেটনার ব্যবহার চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর ভেজা চুলে যদি হিট স্টাইলিং সরঞ্জাম ব্যবহার করা হয়, তাহলে চুলের আরও ক্ষতি হতে পারে। কারণ ভেজা চুলে সবচেয়ে বেশি তাপ টানে, ফলে চুল পুড়ে যেতে পারে।

ভেজা চুলে ঘুমানো

ভেজা চুলে কখনই ঘুমানো উচিত নয়। এতে চুল ভেঙে যাওয়ার পাশাপাশি, চুল ড্যামেজ হতে পারে। তবে আধা শুকনো চুলে ঘুমালেও ক্ষতির মাত্রা কিছুটা কম থাকে।

ভেজা চুল তোয়ালে দিয়ে না ঘষা

ভেজা চুল শুকাতে কাপড়ের তোয়ালে দিয়ে ঘষে ঘষে মোছা সম্পূর্ণভাবে এড়িয়ে চলুন। এতে চুল ভেঙে যাওয়ার পাশাপাশি, চুলের অপরিবর্তনীয় ক্ষতিও হতে পারে। তাই ভেজা চুল শুকাতে, মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করুন। এই তোয়ালে দিয়ে ভেজা চুল আলতোভাবে চেপে অতিরিক্ত জল ঝরিয়ে নিন এবং হাওয়াতে শুকিয়ে নিন।

ভেজা চুল বাঁধা

ভেজা চুলের গোঁড়া এমনিতেই দুর্বল হয়। এই অবস্থায় চুল বেঁধে রাখলে, তা শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হেয়ার ফলিকলের উপর টান বাড়াতে পারে। এটি চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে মোটেও ভাল নয়।

ভেজা চুলে হেয়ার স্প্রে লাগাবেন না

ভেজা চুলের আকৃতি একরকম হয়, আর শুকনো চুলের আকৃতি আরেক রকমের হয়। অনেক সময় চুলের স্টাইল করতে হেয়ার স্প্রে ব্যবহার করা হয়ে থাকে। এটি শুকনো চুলে লাগালে চুল সুরক্ষিত থাকে এবং স্টাইলিংও ভাল হয়। কিন্তু ভেজা চুলে হেয়ার স্প্রে লাগানোর কিছুক্ষণ পর চুলের আকৃতি পরিবর্তন হতে থাকে।

Link copied