করোনাভাইরাসের নতুন ৩ লক্ষণ

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

৩০ জানুয়ারি ২০২১, ০৫:১৫ পিএম


করোনাভাইরাসের নতুন ৩ লক্ষণ

করোনা মহামারী শুরুর সময় থেকে বিশ্ববাসী অনেক চ্যালেঞ্জের মুখে পড়েছে। প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত করা কেবল কঠিনই নয়, বরং তা মানুষের দেহে নানাভাবে সংক্রমিত হতে পারে। এই রোগে হালকা থেকে বড় ধরনের জটিলতা দেখা দিতে পারে। 

দিন যত যাচ্ছে, করোনাভাইরাস আমাদের সামনে নিত্যনতুন উপসর্গ নিয়ে উপস্থিত হচ্ছে। যার সত্যতা মিলছে বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত ফলাফলে। স্পেনের মাদ্রিদে অবস্থিত হসপিটাল ইউনিভার্সিটারিও লা পাজ-এর সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনে করোনাভাইরাসের নতুন তিনটি উপসর্গের কথা তুলে ধরা হয়। 

করোনাভাইরাসের নতুন উপসর্গ

Dhaka Post

স্পেনের মাদ্রিদ অঙ্গরাজ্যের হসপিটাল ইউনিভার্সিটারিও লা পাজ-এর গবেষণা অনুযায়ী জিহবা, হাত ও পায়ের পাতায় কোভিড-১৯ এর উপসর্গ দেখা দিতে পারে। গবেষণাটি করার জন্য ৬৬৬ জন করোনা রোগীর সাক্ষাৎকার নেয়া হয়। অধিকাংশ রোগীই শরীরের তিন জায়গা জিহবা, হাত ও পায়ের পাতায় ব্যথা হওয়ার ব্যাপারে বলেছেন। 

জিহ্বায় ব্যথা

Dhaka Post

কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এমন রোগীদের পর্যালোচনা করে গবেষণাটিতে বলা হয়েছে, করোনার নতুন তিনটি উপসর্গের মধ্যে জিহ্বায় ব্যথা অন্যতম। সেই কারণে মুখের ভেতরে জিহ্বায় ব্যথা অনুভব করলে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। অনেক বিজ্ঞানী ও চিকিৎসক বলেছেন, এমন সমস্যা হলে কোনো খাবারের স্বাদ পান না রোগী। 

হাতের তালু ও পায়ের পাতায় ব্যথা

Dhaka Post

জিহবায় ব্যাথা হওয়ার পাশাপাশি হাতের তালু ও পায়ের পাতায় ব্যথা করোনার নতুন উপসর্গের মধ্যে অন্যতম। ১৫ শতাংশ রোগী হাতের তালু ও পায়ের পাতায় ব্যথা হওয়ার ব্যাপারে চিকিৎসকদের কাছে বলেছেন। 

অন্যান্য উপসর্গ

ক. জ্বর,

খ. শুষ্ক কাশি,

গ. সর্দি,

ঘ. নাক দিয়ে পানি পড়া,

ঙ. বুক ব্যথা ও শ্বাসকষ্ট,

চ. বিষণ্নতা। 

এইচএকে/এইচএন/এএ 

Link copied