গর্ভাবস্থায় যেসব খাবার ক্ষতিকর হতে পারে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২১, ০৩:৪৫ পিএম


গর্ভাবস্থায় যেসব খাবার ক্ষতিকর হতে পারে

গর্ভবতী নারীর জন্য শরীরের প্রতি যত্নশীল হওয়া অনেক বেশি জরুরি। কারণ তখন তার ভেতরে গড়ে ওঠে আরেকটি নতুন প্রাণ। মা ও শিশুর সুস্বাস্থ্যের জন্য তাই গর্ভবতী নারীকে নজর দিতে হয় খাবারের দিকে। নিজের জন্য উপকারী সব খাবার খাওয়ার পাশাপাশি এড়িয়ে চলতে হবে সেসব খাবার, যেগুলো ক্ষতির কারণ হতে পারে। জেনে নিন এই সময়ে কোন খাবারগুলো ক্ষতির কারণ হতে পারে-

কাঁচা সবজি

গর্ভাবস্থায় কাঁচা কোনো শাক বা সবজি খাবেন না। কারণ শাক কিংবা সবজি কাঁচা অবস্থায় তাতে বিভিন্ন ধরনের পোকা বা পরজীবী থাকতে পারে। সেগুলো পেটে গেলে হবু মা এবং অনাগত শিশু দুজনেরই ক্ষতির আশঙ্কা থাকে। তাই সঠিক পুষ্টির জন্য নিয়মিত শাক-সবজি খান, তবে অবশ্যই কাঁচা খাবেন না।

Dhaka Post

কাটা ফল

যেসব ফল কাটা অবস্থায় বিক্রি হয় তা এমনিতেই খাওয়া ঠিক নয়। বিশেষ করে গর্ভাবস্থায় একদমই খাওয়া যাবে না। গর্ভাবস্থায় উপকারী সব ফল খাবেন। তবে বাইরে থেকে কাটা অবস্থায় কিনে আনা ফল খাওয়া যাবে না। কারণ এ ধরনের ফলে জন্মে নানা ব্যাকটেরিয়া। আবার বাড়িতে ফল যদি কেটে দীর্ঘ সময় রেখে দেন তবে সেসব ফলও খাবেন না।

আধা সেদ্ধ ডিম

অনেকে ডিম পুরোপুরি সেদ্ধ করে খান না। অর্ধেক সেদ্ধ করে খান। বেশিরভাগের ধারণা এটি অধিক উপকার। কিন্তু আপনি যদি গর্ভবতী হন তবে আধা সেদ্ধ ডিম এড়িয়ে চলুন। এই ডিম খেলে হবু মায়ের পেটে সমস্যা হতে পারে। আবার কাঁচা ডিম মিশিয়ে যেসব খাবার তৈরি করা হয়, সেগুলোও এড়িয়ে চলতে হবে।

আধা সেদ্ধ মাংস

মাংস কখনোই কাঁচা বা আধা সেদ্ধ অবস্থায় খাওয়া উচিত নয়। বিশেষ করে আপনি যখন গর্ভবতী, তখন এক্ষেত্রে আরও বেশি খেয়াল রাখতে হবে। মাংস রান্নার আগে অবশ্যই ভালো করে ধুয়ে নেবেন। মাংস যেন খুব ভালোভাবে সেদ্ধ হয় সেদিকে খেয়াল রাখবেন। কারণ আধা সেদ্ধ মাংসে ব্যাকটেরিয়া থাকতে পারে যা হবু মা এবং গর্ভের শিশুর মারাত্মক ক্ষতি করতে পারে।

Dhaka Post

আনারস

আনারস উপকারী ফল হলেও গর্ভাবস্থায় না খাওয়াই উত্তম। গর্ভাবস্থার প্রথম তিন মাস আনারস একদমই খাবেন না। এতে ব্রোমিলিন নামের উত্‍সেচক গর্ভপাতের মতো দুর্ঘটনার কারণ হতে পারে। যারা সন্তান ধারণ করতে চাচ্ছেন, সেইসব নারীরও আনারস না খাওয়াই উত্তম।

কাঁচা দুধ

দুধ অনেক পুষ্টিকর একটি খাবার। তবে এটি ভালোভাবে ফুটিয়ে খাওয়াবে সবচেয়ে কার্যকরী। গর্ভাবস্থায় কোনোভাবেই কাঁচা দুধ খাবেন না। যখনই খাবেন, তার আগে অবশ্যই ভালো করে ফুটিয়ে নেবেন।

Link copied