বোন হোক প্রিয় বন্ধু

Dhaka Post Desk

মানসুরা সিদ্দিক

০৮ জানুয়ারি ২০২২, ১২:৩২ পিএম


বোন হোক প্রিয় বন্ধু

বোনকে বলা হয় স্রষ্টার পক্ষ থেকে উপহারস্বরূপ। বোনের ভেতরে নাকি মায়ের প্রতিচ্ছবি দেখতে পাওয়া যায়। এটি একেবারে অসত্যও নয়। যার একজন বোন আছে, তার খুব বেশি বন্ধু না থাকলেও চলে। বোন হলো এমনই একজন, যাকে না চাইতেই বন্ধু করে পাওয়া যায়। দুই বোন পাশাপাশি বড় হতে হতে কত সুখ আর দুঃখের গল্প জমা হয়। কত ভালোলাগা, মন্দলাগা, মান-অভিমান, ঝগড়া-খুনসুটিতে কাটে সময়। 

খেয়াল রাখুন

বড় বোন হোন কিংবা ছোট, বোনের খেয়াল রাখা আপনার দায়িত্বের মধ্যেই পড়ে। যেহেতু আপনারা দুজন একই ঘরে, পাশাপাশি থাকছেন, তার ভালোলাগা কিংবা মন্দলাগার ‍দিকে খেয়াল রাখুন। আপনার সুবিধার জন্য যেন তার কোনো অসুবিধা না হয়। বোনের জন্য ছাড় দেওয়ার মানসিকতা থেকে আপনি ইতিবাচক একজন মানুষ হিসেবে গড়ে উঠতে পারবেন। মনে রাখবেন, যেকোনো সম্পর্কে বন্ধুত্ব থাকাটা জরুরি। বোনের ক্ষেত্রেও তাই। বন্ধুত্বটা ধরে রাখুন।

Dhaka Post

ভালোবাসা বুঝতে দিন

শুধু ভালোবাসলেই হবে না, অপরজনকে সেটি অনুভবও করাতে হবে। আপনার বোনকে বুঝতে দিন যে আপনি তাকে কতটা ভালোবাসেন। যেহেতু সে আপনার সবচেয়ে আপনজনের একজন, তাকে আগলে রাখতে শিখুন। সম্পর্কের চর্চা করুন, যত্ন নিন। অনেকে কাছের মানুষদেরই সবচেয়ে বেশি দূরে ঠেলে দেন। এটি করবেন না। আপনি সব সময় তার পাশে আছেন, এটি তাকে অনুভব করতে দিন।

মাঝেমাঝে চমকে দিন

সম্পর্ক সুন্দর রাখতে হলে তাতে চমকও রাখতে হবে। বোনকে মাঝেমাঝে চমকে দিতে পারেন। তার পছন্দের কোনোকিছু কিনে এনে দিয়ে বা তার পছন্দের খাবারটি রান্না করে চমকে দিতে পারেন। এমনকিছু দিতে পারেন যেটি সে অনেকদিন ধরেই কেনার পরিকল্পনা করছিল। মাঝেমাঝে দুজন মিলে ঘুরতে বা কেনাকাটায় বের হয়ে যেতে পারেন। চমক থাকলে সম্পর্কও জ্বলজ্বল করবে।

Dhaka Post

তাকে নিয়ে কিছু লিখুন

সব কথা মুখে বলা যায় না। কিছু কথা লিখলেই বেশি সুন্দরভাবে প্রকাশ করা যায়। বোনকে নিয়ে সেসব কথা লিখে ফেলতে পারেন। তার জন্য একটি ডায়েরিতে মনের কথাগুলো লিখে রাখুন। আপনার সুন্দর অনুভূতিগুলো তাকে লিখে জানাতে পারেন। অনেকে হয়তো ভাববেন, বোন তো সবচেয়ে কাছেই থাকে, তাকে কেন লিখে জানাতে হবে! কিন্তু এতে তো লাভ ছাড়া ক্ষতির কিছু নেই। বরং এটি আপনাদের বন্ধনও আরও দৃঢ় করে তুলবে।

অভিমান বাড়তে দেবেন না

বোনের সঙ্গে বন্ধুত্ব তো থাকবেই, তাই বলে কি অভিমান থাকবে না! ঝগড়া, খুনসুটি, অভিমান সবকিছুই থাকবে। তবে সেসব কখনোই বাড়তে দেবেন না। সুন্দরভাবে আলোচনার মাধ্যমে সমাধান করে ফেলুন। ছোট ছোট রাগ কিংবা অভিমান জমতে দিলেই কিন্তু একটা সময় বড় আকার ধারণ করে। তাই অভিমান জমতে দেবেন না। বোন থাকুক প্রিয় বন্ধুও।

Link copied