যেসব খাবার খেলে চুল পড়া বাড়তে পারে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৬ জানুয়ারি ২০২২, ০৩:১৭ পিএম


যেসব খাবার খেলে চুল পড়া বাড়তে পারে

চুল পড়ার সমস্যা বাড়তে থাকলে আমরা তেল, শ্যাম্পু পাল্টে নিই; বিভিন্ন ধরনের হেয়ার প্যাক ব্যবহার করি। কখনো কি ভেবে দেখেছেন, শুধু যত্নের অভাবেই নয়, আপনার প্রতিদিনের খাবারও হতে পারে চুল পড়ার কারণ? শীতের সময়ে আবহায়ওয়া অনেকটা শুষ্ক হয়ে যায়। সেই শুষ্কতার প্রভাব পড়ে চুলেও। স্ক্যাল্প শুষ্ক হয়ে গেলে চুল পড়ার পরিমাণ বাড়ে। আবার আপনি হয়তো এমন কিছু খাবার খাচ্ছেন, যেগুলো চুলের গোড়া আলগা করে দিচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসও চুলের ওপর প্রভাব ফেলে। তাই আপনি কী খাচ্ছেন, সেদিকে নজও দেওয়াটা জরুরি। আপনি যা কিছু খাবেন, তারই প্রভাব পড়বে শরীরে। উপকারী কিছু খেলে উপকার পাবেন, অপকারী খাবার খেলে অপকারই মিলবে। চুল পড়ার জন্যও দায়ী হতে পারে এমনকিছু খাবার। চলুন জেনে নেওয়া যাক-

Dhaka Post

অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার

অল্পস্বল্প মিষ্টি খাওয়া শরীরের জন্য ক্ষতিকর নয়। কিন্তু আপনি যদি নিয়মিত অতিরিক্ত মাত্রায় মিষ্টি জাতীয় খাবার খেতে থাকেন, সেটি কিন্তু নানা সমস্যা ডেকে আনবে। অতিরিক্ত কার্ব জাতীয় খাবারও একইরকম ক্ষতিকর। এই দুই খাবার বেশি খেলে শরীরে মেটাবোলিজম কমে যায় এবং সুগার বেড়ে যেতে পারে। ফলস্বরূপ অন্যান্য সমস্যার সঙ্গে বেড়ে যেতে পারে চুল পড়ার পরিমাণও। 

মদ্যপান করা

মদ্যপান করা স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর। এটি আপনার শরীরকে ভেতর থেকে ঝাঁঝরা করে দিতে পারে। তাই এই ক্ষতিকর অভ্যাস থাকলে তা বন্ধ করুন। আরও বড় বড় সমস্যার পাশাপাশি চুল পড়ার সমস্যার জন্যও এটি দায়ী।

ভাজাভুজি খাবার

মাঝেমাঝে দুই-একটি খেলে এমন কোনো ক্ষতি না হলেও সব সময় এই অভ্যাস ধরে রাখলে আর দেখতে হবে না। আপনি যদি সারাক্ষণই ভাজাভুজি খেতে থাকেন তবে তার ক্ষতিকর প্রভাব পড়বে শরীরে। তাই খাবারের অভ্যাস করুন ভেবে চিন্তে। নিয়মিত ভাজাভুজি খেলে তা আপনার ত্বকে সমস্যার সৃষ্টি করবে এবং চুল পড়ার পরিমাণ বাড়িয়ে দেবে।

Dhaka Post

অতিরিক্ত লেবু

ভিটামিন সি এর সবচেয়ে ভালো উৎস হলো লেবু। তবে এটি কোনোভাবেই অতিরিক্ত খাবেন না। খেতে হবে পরিমিত। কারণ আপনি যখন প্রয়োজনের চেয়ে বেশি লেবু খাবেন, তার প্রভাব পড়বে আপনার শরীরে। পড়তে শুরু করবে ‍চুল।

বাসি খাবার

বাসি খাবার খাওয়ার অভ্যাস করবেন না। এই অভ্যাস এড়াতে মেপে মেপে রান্না করুন। যতটুকু দরকার, ততটুকু। এতে করে আর বাসি খাবার খেতে হবে না। এ ধরনের খাবার খেলে আপনার চুল পড়ার পরিমাণ বাড়তেই থাকবে। সেইসঙ্গে শরীরে প্রদাহের সৃষ্টিও হতে পারে।

Link copied