ননস্টিক প্যান কখন বদলানো উচিত?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৮ জানুয়ারি ২০২২, ১১:০৫ এএম


ননস্টিক প্যান কখন বদলানো উচিত?

রান্নার কাজ অনেকটাই সহজ করে দিয়েছে ননস্টিক প্যান। বিশেষ করে ভাজাভুজির কাজ মোটেই কষ্টকর মনে হবে না যদি আপনার রান্নাঘরে এই প্যান থাকে। সেইসঙ্গে সব ধরনের রান্নায় সময়ও লাগে কম। অল্প তেলে সুস্বাদু খাবার রান্নার সুবিধা তো রয়েছেই। সব সুবিধার কিছু অসুবিধাও থাকে। ননস্টিক প্যান ব্যবহারের ক্ষেত্রেও তাই সতর্ক থাকতে হয়। রান্না করতে হয় যত্নের সঙ্গে। স্টিলের খুন্তির বদলে কাঠের খুন্তি ব্যবহার করতে হয়। এছাড়াও ননস্টিক প্যান একটানা অনেক বছর ব্যবহার করা যায় না। কখন বুঝবেন আপনার ননস্টিক প্যানটি বদলানোর সময় হয়েছে?

আপনার ননস্টিক প্যান একবার নষ্ট হলে সেটি ব্যবহার না করাই উত্তম। কিন্তু বেশিরভাগ সময় প্যানটি যে নষ্ট হয়ে গেছে তা বুঝে উঠতে সময় লেগে যায়। অনেকে না বুঝে সেই প্যান ব্যবহার করতে থাকেন। যে কারণে আপনার অজান্তেই শরীরে নানা রোগের সৃষ্টি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমনকিছু সাধারণ লক্ষণ সম্পর্কে, যেগুলো দেখলে বুঝতে পারবেন যে ননস্টিক পাত্রটি আর ব্যবহারের উপযোগী নেই-

Dhaka Post

প্যান থেকে কালো রঙের পরত উঠলে

ননস্টিক প্যানের উপরের অংশে কালো রঙের পরত দেওয়া থাকে। যদি দেখেন যে সেখান থেকে পরত উঠতে শুরু করেছে তবে তখনই প্যানটি ব্যবহার করা বাদ দিয়ে দিন। কারণ ননস্টিক প্যানের কার্যকারিতা নষ্ট হয়ে যাওয়ার এটিই সবচেয়ে বড় লক্ষণ। প্রচণ্ড তাপে দীর্ঘ সময় রান্না করলে এই পরত উঠতে শুরু করতে পারে। এই কালো অংশ যদি খাবারের সঙ্গে শরীরে প্রবেশ করে তবে তা হতে পারে শরীরের মারাত্মক সব সমস্যার কারণ। তাই এরকমটা দেখলে দ্রুত প্যানটি পাল্টে নিন।

প্যানের গায়ে দাগ পড়লে

আপনি যখন ননস্টিক প্যানে রান্না করবেন তখন কাঠের খুন্তি ব্যবহার করতে বলা হয় কেন? এর কারণ হলো, স্টিলের খুন্তি ব্যবহারের ফলে প্যানের গায়ে দাগ পড়তে পারে। এটি মোটেও ভালো কিছু নয়। তাই আপনার অসাবধানতায় যদি প্যানের গায়ে দাগ পড়ে, তবে সেটি বদলে ফেলুন।

Dhaka Post

প্যানের আকার বদলে গেলে

খেয়াল করে দেখুন আপনার ননস্টিকের প্যানটি হালকা বেঁকে গেছে কি না। যদি তাই হয় তাহলে খুব দ্রুত সেটি বদলে ফেলুন। আপনি যদি দীর্ঘদিন একই প্যান ব্যবহার করতে থাকেন, তবে এমনটা হতে পারে। এই বেঁকে যাওয়ার মানে হলো, সেটি আর ব্যবহারের উপযোগী নেই।

যেসব বিষয়ে খেয়াল রাখবে

* রান্নার শেষে প্যান খালি করে গরম প্যানেই পানি দেওয়ার অভ্যাস থাকে অনেকের। ননস্টিক প্যানের ক্ষেত্রে এই কাজ কখনোই করবেন না। প্যানটি চুলা থেকে নামিয়ে রেখে দিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে তারপরই কেবল পানিতে ভেজাবেন, তার আগে না।

* ননস্টিক প্যান পরিষ্কার সময় সতর্ক থাকতে হবে। ছোবা বা জালি ব্যবহার করবেন না, জোরে ঘষবেন না। নরম কোনো মাজুনি দিয়ে ধীরে ধীরে ঘষে তুলবেন। যত্ন নিয়ে ব্যবহার করলে দীর্ঘদিন ভালো থাকবে ননস্টিক প্যান।

Link copied