মুড়ি দিয়ে গোলাপজাম তৈরির রেসিপি

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৮ জানুয়ারি ২০২২, ০৫:০৯ পিএম


মুড়ি দিয়ে গোলাপজাম তৈরির রেসিপি

বাড়িতে মুড়ি আছে নিশ্চয়ই? সাধারণ স্বাদের এই মুড়ি দিয়েই কিন্তু তৈরি করে নিতে পারবেন অসাধারণ স্বাদের গোলাপজাম। এই মিষ্টি তৈরির জন্য আপনার খুব বেশি কিছু প্রয়োজন হবে না। হাতে কিছুটা সময় থাকলে বাড়িতে থাকা বিভিন্ন উপকরণ দিয়ে সহজেই তৈরি করতে পারবেন মুড়ির গোলাপজাম। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

মুড়ি- ৪ কাপ (গুঁড়া করার পর ১ কাপ)

তরল দুধ- ১ কাপ

চিনি- ২ টেবিল চামচ

ময়দা- ১/৪ কাপ

ডিম- ২টি

গুঁড়া দুধ- আধ কাপ

ঘি- ১ টেবিল চামচ

বেকিং পাউডার- আধ চা চামচ

তেল- পরিমাণমতো।

সিরা তৈরি করতে যা লাগবে

দেড় কাপ চিনি
পানি- দেড় কাপ
এলাচ- ৩টি।

Dhaka Post

যেভাবে তৈরি করবেন

প্রথমে মুড়ি ব্লেন্ড করে নেবেন। একটি হাঁড়িতে দুধ এবং চিনি ফুটতে দিন। ফুটে উঠলে তাতে ব্লেন্ড করে রাখা মুড়িটা দিয়ে দিন। এরপর তাতে দিন ময়দা। ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে চুলা বন্ধ করে মন্ডটি নামিয়ে ঠান্ডা করে নিন। অন্য একটি হাঁড়িতে চিনি ও পানি ফুটতে দিন। তার সঙ্গে দিয়ে দিন এলাচ। পাঁচ-ছয় মিনিটের মতো জ্বাল দেওয়া হলে চুলা বন্ধ করে দিন।

মুড়ি দিয়ে তৈরি করে রাখা মন্ডের সঙ্গে ২টি ডিম ভেঙে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে অল্প অল্প করে গুঁড়া দুধ মেশান। আঠালো মনে হলে হাতে সামান্য ঘি মাখিয়ে নিতে পারেন। এরপর তাতে বেকিং পাউডার দিয়ে আরেকবার ভালো করে মিশিয়ে নিন। ডো থেকে অল্প অল্প করে অংশ নিয়ে গোলাপজামের আকৃতি দিন। এভাবে সবগুলো মিষ্টি তৈরি করে নিন।

চুলায় একটি প্যানে তেল গরম হতে দিন। হালকা গরম হয়ে এলে তাতে মিষ্টিগুলো একে একে ছেড়ে দেবেন। চুলার আঁচ মিডিয়াম লো থাকবে। মিনিট পাঁচেক পর মিষ্টিগুলো ফুলে উঠবে। এভাবে হালকা আঁচে পনের মিনিটের মতো ভাজুন। এরপর মিষ্টিগুলো তুলে নিয়ে সঙ্গে সঙ্গে চিনির সিরায় দিয়ে দিতে হবে। এ অবস্থায় আরেকবার মিষ্টিগুলো চুলায় দিয়ে হালকা আঁচে মিনিট চার-পাঁচ ফুটিয়ে নিন। এরপর ঢেকে রাখুন আধা ঘণ্টার মতো। ততক্ষণে তৈরি সুস্বাদু গোলাপজাম।

Link copied