সম্পর্কের ক্ষেত্রে যেসব আচরণ সহ্য করবেন না

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৯ জানুয়ারি ২০২২, ১০:৪৮ এএম


সম্পর্কের ক্ষেত্রে যেসব আচরণ সহ্য করবেন না

একটি সুস্থ সম্পর্কের মধ্যে অনবরত মারামারি, মতবিরোধ, আঘাত এবং ব্যথার মতো বিষয়গুলো থাকা উচিত নয়। এগুলো স্পষ্ট ইঙ্গিত 
দেয় যে সম্পর্কটি সঠিক পথে এগোচ্ছে না। কিছু অদ্ভুত আচরণ যেমন অত্যধিক চিৎকার, মানসিকভাবে আহত করা, অসততা ইত্যাদি দেখলে নিশ্চিতভাবে বলা যায় যে আপনার সঙ্গী আপনার সঙ্গে বেশিদিন থাকতে চাচ্ছে না। এবং এই অদ্ভুত আচরণগুলো সম্পর্কের ক্ষেত্রে ‘ডিল ব্রেকার’ হিসাবে পরিচিত। জেনে নিন কিছু ‘ডিল ব্রেকার’ সম্পর্কে, যেগুলো সম্পর্কের ক্ষেত্রে কখনোই সহ্য করা উচিত নয়।

আবেগের অপব্যবহার

আপনি আপনার সঙ্গীকে যতই ভালোবাসুন না কেন, সম্পর্কের ক্ষেত্রে কখনোই মানসিক নির্যাতনের বিষয়টি মেনে নেবেন না। একটি সম্পর্কের অর্থ হলো, পরস্পরের ভুল-ত্রুটি মেনে একে অপরকে গ্রহণ করা। তবে সেই ভুলগুলো হতে হবে সহনীয় পর্যায়ের। যদি তা হয় চরম অসম্মান এবং মানসিক নির্যাতন, তবে তা সহ্য করবেন না।

Dhaka Post

সম্পর্ক গোপন রাখা

কেন আপনার সঙ্গী আপনাকে গোপন রাখতে এত আগ্রহী? আপনার সঙ্গী যদি তার পরিবারকে আপনার সম্পর্কে না জানায়, তাহলে এটি হতে পারে একটি গুরুতর সমস্যা। আপনাকে আড়ালে, লুকিয়ে কিংবা গোপন রাখতে চাইলে বুঝবেন কোথাও না কোথাও সমস্যা রয়েছে।

সব সময় আপস করতে হলে

যদি আপনার সঙ্গী সব সময় শেষ মুহূর্তে পরিকল্পনা পরিবর্তন করে বা আপনাকে তার সময় এবং সুবিধা অনুযায়ী সামঞ্জস্য করতে বলে, তবে এটি একটি স্পষ্ট লক্ষণ যে আপনার সঙ্গী আপনাকে সত্যিই মূল্য দেয় না।আপনার সঙ্গীর জন্য সব সময় সময়সূচীসহ সব রুটিনে পরিবর্তন করতে হবে, এমনটা যেন না হয়।

Dhaka Post

খুব অবমাননাকর উপায়ে লড়াই করা

যদি আপনার সঙ্গী কুৎসিতভাবে লড়াই করে, তবে এটি একটি বিশাল ‌‘ডিল ব্রেকার’। অত্যধিক চিৎকার করা বা অত্যন্ত আঘাতমূলক বা নির্বোধের মতো কথা বলা গ্রহণযোগ্য নয়। যদি আপনার সঙ্গী জিনিসপত্র ছুঁড়ে ফেলে বা শারীরিকভাবে আঘাত করে তবে সেই সম্পর্ক চালিয়ে নেওয়া অসম্ভব হতে পারে।

অহংকার এবং স্বার্থপরতা

অহংকারী এবং স্বার্থপর ব্যক্তির সঙ্গে থাকা অসম্ভব। সামান্য স্বার্থপর হলেও মানিয়ে নিয়ে চলা যায়, কিন্তু আপনার সঙ্গী যদি সব অবস্থায় তার স্বার্থপর এবং অহংকারী রূপই প্রকাশ করে, তবে আরেকবার ভেবে দেখুন। যদি আপনার সম্পর্কে এ ধরনের  ‌‘ডিল ব্রেকার’ খুঁজে পান তবে সম্পর্ক বিশ্লেষণ করুন এবং সঠিক সিদ্ধান্ত নিন।

Link copied