মহামারিতে আর্থিক দুশ্চিন্তা দূর করার উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২২ জানুয়ারি ২০২২, ১২:২৭ পিএম


অডিও শুনুন

বর্তমানে অনেক টাকা উপার্জন করেও স্বস্তির নিঃশ্বাস ফেলা যাচ্ছে না। জিনিসপত্রের দাম যেভাবে বাড়ছে, সেই অনুপাতে বাড়ছে না মানুষের আয়। আয়-ব্যায়ের এই অসামঞ্জস্যতার কারণে মানুষের কপালে দেখা দিচ্ছে দুশ্চিন্তার রেখা। এর সঙ্গে যোগ হয়েছে মহামারির আঘাত। অনেকে কাজ হারিয়ে বেকার হয়ে পড়ছেন। এসবের প্রভাব পড়ছে আমাদের প্রতিদিনের জীবনেও। এর থেকে পরিত্রানের উপায় কী?

আর্থিক দুশ্চিন্তা থেকে শুরু, এরপর এর প্রভাব পড়ে আমাদের ব্যক্তিগত জীবনে। বাড়ে ডিপ্রেশন, ভাঙে সম্পর্ক। এসব সামলে ওঠা সবার পক্ষে সম্ভব হয় না। কেউ কেউ হারিয়ে যান দুশ্চিন্তার অতল সাগরে। তাই সময় থাকতেই আর্থিক দুশ্চিন্তা কমিয়ে ফেলতে হবে। কারণ এই কাজ করা না গেলে বিপদ বাড়বেই। সুন্দরভাবে বেঁচে থাকতে হলে জীবনের উথ্থান-পতনকে সত্যি মেনেই এগোতে হবে। দুশ্চিন্তা থেকে দূরে থাকতে হবে, দুঃসময়ে থাকতে হবে অটল ও স্থির। জেনে নিন আর্থিক দুশ্চিন্তা দূর করার উপায়-

Dhaka Post

বাজেট করুন

প্রত্যেক মাসের শুরুতে একটি বাজেট তৈরি করুন। যে জিনিসগুলো প্রয়োজন, সেগুলোই রাখুন কেনার তালিকায়। এতে অযথা খরচ করা বন্ধ হবে। বাজেট অনুযায়ী খরচ করলে কোথায় কত টাকা খরচ করেছেন, সেই হিসাব সহজ থাকবে। বাজেটের বাইরে যেহেতু খরচ করছেন না, তাই জমার পরিমাণও বাড়বে। এতে করে টাকা-পয়সা সংক্রান্ত দুশ্চিন্তা দূর হবে।

নজর দিন খরচে

আপনার কাছে যদি প্রয়োজনের তুলনায় টাকা কম থাকে, তাহলে বুঝতে হবে খরচটা বেশি হচ্ছে। এরপর সেই অতিরিক্ত খরচে লাগাম টানতে হবে। যখন যত টাকা খরচ করছেন, লিখে রাখুন। এখন তো স্মার্টফোনেই সহজে লিখে রাখা যাচ্ছে, সেই সুবিধা কাজে লাগান। এভাবে লিখে রাখলে খরচের হিসাব মিলবে আবার অপ্রয়োজনীয় খরচ সম্পর্কেও ধারণা পাওয়া যাবে। এরপর সেই অপ্রয়োজনীয় খরচগুলো বন্ধ করতে পারলেই আপনার আয়-ব্যায়ের মধ্যে একটি সামঞ্জস্য চলে আসবে।

Dhaka Post

জমিয়ে রাখার অভ্যাস

বিপদের আশঙ্কা করে থাকবেন না, কারণ এতে দুশ্চিন্তা বাড়বে। তবে ভবিষ্যতে যেকোনো কিছুই ঘটতে পারে। সব অবস্থার জন্য প্রস্তুত থাকা জরুরি। মনে রাখবেন, টাকার কাজ কখনো মুখের কথায় হয় না। টাকার বিকল্প কেবল টাকাই। তাই কিছু কিছু জমিয়ে রাখার অভ্যাস করবেন। প্রতি মাসের টাকা থেকে একটি নির্দিষ্ট পরিমাণ আলাদা করে জমান। সেই টাকা খরচের কথা ভুলে যান। একটা সময় ভালো অংকের টাকা জমা হলে টাকা-পয়সা সংক্রান্ত দুশ্চিন্তা এমনিতেই দূর হবে।

যত্ন নিন শরীরের

আর্থিক দুশ্চিন্তার প্রভাব শরীরে পড়তে দেবেন না। স্ট্রেস বা মানসিক চাপ কিন্তু ভেতরে ভেতরে আপনাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। দুশ্চিন্তার কারণে শরীরে অসুখ বাঁধলে তখন আরও বড় খরচের দিকে যেতে হবে। সেইসঙ্গে আপনার শরীর তো ভেঙে পড়বেই। তাই দুশ্চিন্তাকে জয় করুন। নিজের যত্ন নিন। নিয়ম মেনে খাবার খান। পরিবার ও প্রিয়জনের সঙ্গে সময় কাটান। প্রাণ খুলে হাসুন। সামান্য অর্থের জন্য আপনার অমূল্য মানবজনম অবহেলায় কাটাবেন না। তাই আর্থিক দুশ্চিন্তা দূর করতে সমাধান খুঁজে বের করুন, নিজেই সমস্যা হয়ে দাঁড়াবেন না।

Link copied