শিশু বুদ্ধিমান কি না বুঝবেন যেভাবে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৪ জানুয়ারি ২০২২, ১২:৩২ পিএম


শিশু বুদ্ধিমান কি না বুঝবেন যেভাবে

নিজের সন্তানকে সব মা-বাবারই বুদ্ধিমান মনে হয়। যখন শিশু হাসে, কাঁদে এমনকী হাত-পা ছোড়াছুড়ি করে, সেটিও তাদের কাছে অসাধারণ মনে হয়। কিন্তু পৃথিবীর সবাই তো মা-বাবার চোখ দিয়ে দেখে না। হয়তো আপনার সন্তান আসলেই অনেক বুদ্ধিমান, আবার হতে পারে সে সাধারণ বুদ্ধির একজন।

শিশু বয়সে মানুষের শেখার ক্ষমতা এমনিতেই বেশি থাকে। তারা তখন পৃথিবীতে নতুন, যা দেখে তাই নিয়ে আগ্রহ থাকে। তবে এর মধ্য থেকেও কিছু শিশুকে আলাদা করা যায়, যারা সত্যিকারের বুদ্ধিমান। কিছু বিষয়ের দিকে খেয়াল করলেই বুঝতে পারবেন আপনার শিশুটি তাদের একজন কি না। চলুন জেনে নেওয়া যাক-

Dhaka Post

পড়াশোনায় ভীষণ ভালো

কিছু শিশু থাকে যারা পড়াশোনার নাম শুনলেও ভয় পায়। তখন তাদের পড়ার টেবিলে বসানোটাই হয় সবচেয়ে কষ্টের কাজ। আবার কিছু শিশু থাকে যারা নিজ থেকেই পড়াশোনায় আগ্রহী থাকে। সবকিছু ফেলে পড়তেই তাদের ভালোলাগে। পড়াশোনার পাশাপাশি অন্যান্য বই পড়তেও সমান আগ্রহী থাকে। তারা নিজে থেকেই সৃজনশীল কিছু লিখতে চায়। আপনার শিশুর মধ্যে এসব বিষয় দেখলে বুঝতে পারবেন যে সে সত্যিই বুদ্ধিমান।

নিজের সম্পর্কে জানা

শিশুরা নিজের সম্পর্কে কমই জানে বা বোঝে। তারা নিজের ক্ষমতা সম্পর্কেও বুঝতে পারে না, প্রায় সব বিষয়েই তারা অন্যের ওপর নির্ভর করে। কিন্তু যে শিশু ছোটবেলা থেকেই নিজের কাজ নিজে করতে চায়, নিজের ছোট ছোট বিষয়ে সচেতন থাকে, তারা প্রকৃত বুদ্ধিমান। এসব দেখলে বুঝতে পারবেন যে আপনার শিশু প্রতিভা সম্পন্ন।

প্রখর স্মৃতিশক্তি

শিশুরা সাধারণত ভুলোমনা হয়। একটি কাজ করতে করতে তারা প্রায় সময়েই অন্যমনস্ক হয়ে যায় বা অন্য কাজে চলে যায়। এটি বেশিরভাগ শিশুর মধ্যেই দেখা যায়। কিন্তু কিছু শিশু দেখবেন অনেককিছু মনে রাখতে পারে, একবার শুনলে সেই কথা আর ভোলে না, তারা দুর্দান্ত বুদ্ধিমান।

Dhaka Post

খুব বেশি জানার আগ্রহ

চলমান পৃথিবীতে কতকিছুই না ঘটে। সবাই কি সেসব খেয়াল রাখে? বেশিরভাগই তা এড়িয়ে যেতে চায়। তবে কিছু শিশু থাকে, তাদের প্রায় সবকিছুর প্রতিই আগ্রহ থাকে। পৃথিবী থেকে মহাবিশ্ব- কোথায় কী ঘটছে তা তুমুল কৌতুহলে জানতে চায়। আপনার শিশুও যদি এমন হয় তবে বুঝবেন সে অন্যদের থেকে আলাদা।

বুঝতে পারার ক্ষমতা

সব শিশুর বুঝতে পারার ক্ষমতা একইরকম হয় না। অনেক শিশু থাকে, তারা সহজে সবকিছু বুঝতে পারে না। বোঝাতে গেলেও তারা জেদ করে বা অন্যমনস্ক থাকে। তবে অনেক শিশু আবার নিজে থেকেই বুঝতে পারে বা বুঝতে চায়। আপনার শিশুও এমন হলে বুঝবেন সে বুদ্ধিমান।

Link copied