ত্বক ভালো রাখার প্রয়োজনীয় ৫ টিপস

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ০৩:১৯ পিএম


ত্বক ভালো রাখার প্রয়োজনীয় ৫ টিপস

ত্বক ভালো রাখার অনেক ধরনের উপায় আছে। কিছু বিষয় আছে যেগুলো অবশ্যই মেনে চলতে হবে, নাহলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। সেগুলোর মধ্যে অন্যতম হলো পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খাওয়া, পর্যাপ্ত পানি পান করা, ত্বকের পক্ষে ক্ষতিকর এমন প্রসাধনী ব্যবহার করা থেকে বিরত থাকা, ত্বকের জন্য মানানসই উপাদান দিয়ে রূপচর্চা করা ইত্যাদি। 

এমনও হতে পারে, উপরের সবগুলো বিষয় মেনে চলেও আপনার ত্বক সুন্দর থাকছে না। এর কারণ কী জানেন? এর কারণ হলো 
ত্বক ভালো রাখতে হলে আরও কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে। আর তা না হলে যতই প্রসাধনী ব্যবহার করুন, লাভ মিলবে না। তাই সময় এবং অর্থের অপচয় রোধ করতে ত্বকের যত্নে এই বিষগুলোর প্রতি খেয়াল রাখুন-

Dhaka Post

স্পঞ্জ-ব্লেন্ডার নিয়মিত পরিষ্কার করুন

আপনার ব্যবহৃত স্পঞ্জ, ব্রাশ, তুলি, ব্লেন্ডার ব্যবহারের পর সেভাবেই ফেলে রাখবেন না। এগুলো নিয়মিত ভালোভাবে পরিষ্কার করে রাখতে হবে। না ধুয়ে দীর্ঘদিন ব্যবহার করলে তাতে ব্যাকটেরিয়া জন্মে আপনার ত্বকের নানা ক্ষতি করতে পারে। তাই আগেভাগেই সতর্ক হোন।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

অনেকে মনে করেন, শুধু শীত এলেই বুঝি ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়। আসলে তা নয়। শুধু শীতে নয়, বরং অন্য সব ঋতুতেও ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার। এটি আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। আর ত্বক ভালো রাখতে এর আর্দ্রতা ধরে রাখা কতটা গুরুত্বপূর্ণ তা জানেন নিশ্চয়ই?

স্ক্রাব ব্যবহার করুন

ত্বক ভালো রাখার জন্য স্ক্রাব করার বিকল্প নেই। নিয়মিত স্ক্রাব করলে তা ত্বকের মৃত চামড়া তুলে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে। তাই মুখে স্ক্রাব করার পাশাপাশি পুরো শরীরেও স্ক্রাব করে নেবেন। নিয়মিত স্ক্রাব করলে ত্বক সুন্দর রাখা অনেক বেশি সহজ হবে।

Dhaka Post

ধরন বুঝে যত্ন

অনেকে নিজের ত্বকের যত্ন নিলেও সুফল পান না। এর বড় কারণ হতে পারে, নিজের ত্বকের ধরন সম্পর্কে না জানা বা বুঝতে না পারা। যে কারণে তারা ত্বকের জন্য মানানসই নয় এমন কোনো উপাদান দিয়ে রূপচর্চা করে থাকেন। এতে উপকারের বদলে মেলে ক্ষতি। তাই নিজের ত্বকের ধরন বুঝে যত্ন নেওয়ার জন্য কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

সানস্ক্রিন ব্যবহার করুন

সব ঋতুতেই ব্যবহার করতে হবে সানস্ক্রিন। যখনই বাইরে বের হবেন, সানস্ক্রিন ব্যবহার করুন। এটি আপনাকে রোদের ক্ষতিকর রশ্নি থেকে বাঁচতে সাহায্য করবে। শুধু বাইরেই নয়, ঘরেও ব্যবহার করতে পারেন সানস্ক্রিন। এতে ত্বকের রোদে পোড়া বা কালচেভাব অনেকটাই কমবে।

Link copied