করোনাভাইরাস কতদিনের মধ্যে পুনরায় আক্রান্ত করতে পারে?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৭ ফেব্রুয়ারি ২০২২, ০১:০৮ পিএম


করোনাভাইরাস কতদিনের মধ্যে পুনরায় আক্রান্ত করতে পারে?

করোনাভাইরাস এখন পৃথিবীর অংশ হয়ে উঠেছে। মরণঘাতি এই ভাইরাসকে সঙ্গী করেই আমাদের বসবাস। এই ভাইরাসকে নিয়ে অনেক যুক্তিসঙ্গত প্রশ্ন উঠেছে। এরকম একটি প্রশ্ন হলো, কত তাড়াতাড়ি আমরা পুনরায় সংক্রমিত হতে পারি?

করোনাভাইরাস একটি অত্যন্ত সংক্রমণযোগ্য ভাইরাস বলে মনে করা হয়। ভাইরাসটি ইতিমধ্যেই বিভিন্ন পরিবর্তিত আকারে আমাদের আক্রমণ করেছে, ভবিষ্যতে নতুন মিউটেশনের আবির্ভাব উড়িয়ে দেওয়া যায় না। এই ভাইরাস থেকে পুনরায় সংক্রমণ সম্ভব যদি উপযুক্ত প্রতিরোধ ব্যবস্থা সঠিকভাবে অনুসরণ না করা হয়। অনেক প্রতিরোধ ব্যবস্থার মধ্যে বেশি কার্যকরী হলো মাস্ক পরা, হাত স্যানিটাইজ করা ইত্যাদি।

করোনা কীভাবে সংক্রমিত করে?

করোনাভাইরাস সংক্রমণ ঘটে যখন কোনো ব্যক্তি এর সংস্পর্শে আসে। সাধারণত করোনাভাইরাস সংক্রমিত ব্যক্তির কাশি, হাঁচি বা কথা বলার সময় উৎপন্ন ফোঁটার মাধ্যমে ছড়িয়ে পড়ে। তাই নাক-মুখ ঢেকে রাখা এবং হাত স্যানিটাইজ করা জরুরি। রোগটি নাক বা মুখ থেকে ছোট ছোট ফোঁটার মাধ্যমে একজন ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়াতে পারে, যা আক্রান্ত ব্যক্তির কাশি বা নিঃশ্বাস ত্যাগ করার সময় ছড়িয়ে পড়ে। এই ফোঁটাগুলো ব্যক্তির চারপাশের বস্তু এবং পৃষ্ঠের উপর পড়ে। অন্য এই বস্তু বা পৃষ্ঠগুলো স্পর্শ করার পর তাদের চোখ, নাক বা মুখ স্পর্শ করলে এটি সহজেই সংক্রমিত করে। এই কারণেই একজন অসুস্থ ব্যক্তির থেকে ১ মিটার বা ৩ ফুট দূরত্বে থাকতে হবে।

Dhaka Post

করোনাভাইরাসের পুনরায় সংক্রমণ

কেউ একাধিকবার সংক্রমিত হলে তখন তাকে পুনরায় সংক্রমিত বলা হয়। করোনাভাইরাসে পুনঃসংক্রমণের অর্থ হলো কেউ সংক্রমিত হয়ে সুস্থ হয়েছিলেন এবং পরে আবার সংক্রমিত হয়েছেন। করোনা থেকে সেরে ওঠার পরে বেশিরভাগ ব্যক্তি পুনরায় সংক্রমণ থেকে কিছুটা সুরক্ষা পাবেন। তবে এই সংক্রমণ পুনরায় ঘটতেই পারে।

পুনরায় সংক্রমণের সম্ভাবনা কেন থাকে?

বেশি সংখ্যক লোককে সংক্রমিত করার সঙ্গে সঙ্গে ভাইরাসটি ইতিমধ্যে মানুষের মধ্যে তার উপস্থিতি তৈরি করেছে।
করোনা থেকে বাঁচতে যে উপায়গুলো মেনে চলার কথা, সে বিষয়ে অনেকেই উদাসীনতা দেখাচ্ছেন। এভাবে ভাইরাস বিস্তারের সুযোগ পাচ্ছে। 

উপসর্গহীন ব্যক্তিদের সংস্পর্শে আসা পুনরায় সংক্রমণের একটি বড় ঝুঁকি হতে পারে। এরা সেই ব্যক্তি যারা ভাইরাস বহন করে কিন্তু তাদের মধ্যে কোনো লক্ষণ দেখা যায় না। করোনাভাইরাসের তৃতীয় ওয়েভের সময় বেশিরভাগ সংক্রমণই লক্ষণবিহীন বাহকের মাধ্যমে ছড়িয়ে পড়েছিল।

Dhaka Post

কতদিনের মধ্যে করোনাভাইরাসে পুনরায় আক্রান্ত হতে পারেন?

কত তাড়াতাড়ি কেউ আবার সংক্রমণ পেতে পারে, এ বিষয়ে বিশেষজ্ঞদের মিশ্র মতামত রয়েছে। তাদের বেশিরভাগই পুনরায় সংক্রমণের সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাকে যুক্ত করেছেন। উপসর্গ থাকুক বা না থাকুক, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন বেশিরভাগ মানুষ অ্যান্টিবডি (প্রোটিন যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে) এবং ফাইটার সেল তৈরি করে। যারা করোনা থেকে সেরে ওঠেন তাদের জন্য প্রথম তিন মাসে পুনরায় সংক্রমণের সম্ভাবনা খুবই কম বলে মনে হয়। এবং এটা সম্ভব যে তারপরেও অ্যান্টিবডিগুলোর নিম্ন স্তরগুলো পুনঃসংক্রমণের বিরুদ্ধে রক্ষা করতে সক্ষম হতে পারে।

অন্য একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, একবার একজন ব্যক্তি করোনভাইরাস থেকে সেরে উঠলে পুনরায় সংক্রমণের সম্ভাবনা অত্যন্ত কম। যদি প্রথমবার আপনার হালকা সংক্রমণ হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা খুব বেশি শক্তিশালী না হয় এবং পরবর্তীতে শক্তিশালী ভাইরাসের সংস্পর্শে আসেন, তবে করেনাভাইরাসের পুনঃসংক্রমণ সম্ভব। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Link copied